নিয়ামতপুরে শেখ কামালের ৭৪তম জন্মদিন পালিত

নিয়ামতপুর প্রতিনিধিঃ
সর্বকালের সর্ব শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র ও ক্রীড়াসংগঠক শহীদ শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী আজ শনিবার নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামাল ১৯৪৯ সালের এই দিনে তিনি তদানীন্তন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন এবং ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালো রাতে মাত্র ২৬ বছর বয়সে শাহাদাত বরণ করেন।

 

 

 

 

 

শনিবার (৫ আগষ্ট)সকাল ১০টায় শহীদ শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উপলক্ষে নিয়ামতপুর উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন ও উপজেলা আ্ওয়ামীলীগ পৃথক পৃথক কর্মসূচী গ্রহন করেন।
উপজেলা পরিষদের নবনির্মিত কমপ্লেক্স ভবনে অস্থায়ী মঞ্চ করে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে পুস্পস্তাবক অর্পন করা হয়। পুস্পস্তাবক অর্পন করেন খাদ্যমন্ত্রী ও নওগাঁ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার এমপির পক্ষে নিয়ামতপুর সদর ইউনিয়ন চেয়ারম্যান আলহাজ্ব বজলুর রহমান নঈম ও শ্রীমন্তপুর ইউনিয়ন চেয়ারম্যান আলহাজ্ব রফিকুল ইসলাম রফিক, উপজেলা পরিষদের পক্ষ হতে উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগমের নেতৃত্ব, উপজেলা প্রশাসনের পক্ষ হতে উপজেলা নির্বাহী অফিসার ইমতিয়াজ মোরশেদ ও সহকারী কমিশনার (ভূমি) লিজা আক্তার বিথি নেতৃত্বে অন্যান্য কর্মকর্তাবৃন্দ, অফিসার ইন চার্জ মাইদুল ইসলামের নেতৃত্বে পুলিশ সদস্য বৃন্দ, বীর মুক্তিযোদ্ধা সুবাস সরকার, বীর মুক্তিযোদ্ধা বিমল চন্দ্র প্রামানিকের নেতৃত্বে মুক্তিযোদ্ধা সংসদ। পরে হল রুমে আলোচনা সভার আয়োজন করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার ইমতিয়াজ মোরশেদের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, সহকারী কমিশনার (ভূমি) লিজা আক্তার বিথি, অফিসার ইন চার্জ মাইদুল ইসলাম।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুস সালাম, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ সামসুদ্দোহা , ভেটিরিনারী সার্জন ডাঃ আরিফুল হক, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তরিকুল ইসলাম, প্রাথমিক শিক্ষা অফিসার শহিদুল আলম, আইসিটি অফিসার রাসেল রানা, নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতি নিয়ামতপুর জোনের ডেপুটি জেনারেল ম্যানেজার মোসাদ্দেকুর রহমান, বীর মুক্তিযোদ্ধা সুবাস সরকার, বীর মুক্তিযোদ্ধা বিমল চন্দ্র প্রামানিক, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি তোফাজ্জল হোসেন, সাধারণ সম্পাদক জনি আহমেদ।

 

 

 

 

এদিকে শেখ কামালের জন্মদিন উপলক্ষে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে পুস্তস্তাবক অর্পন ও আলোচনা সভার আয়োজন করেন উপজেলা আওয়ামীলীগ।
উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আবুল কালাম আজাদের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ, সহ-সভাপতি সরকার কামাল হোসেন, শ্রমিকলীগের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন টিটু, উপজেলা স্বে”ছাসেবকলীগের যুগ্ন সম্পাদক শাহজামালসহ আওয়ামীলীগের বিভিন্ন স্তরের নেতা কর্মী, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ।
শেখ কামাল স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে মুক্তিবাহিনীতে কমিশন লাভ ও মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ওসমানির এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর শেখ কামাল সেনাবাহিনী থেকে অব্যাহতি নিয়ে লেখাপড়ায় মনোনিবেশ করেন।
শেখ কামাল বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য এবং শাহাদাত বরণের সময় বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের অঙ্গ-সংগঠন জাতীয় ছাত্র লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাত বরণের আগে তিনি সমাজ বিজ্ঞান বিভাগের এমএ শেষ পর্বের পরীক্ষা দিয়েছিলেন। তিনি মাত্র ২৬ বছর বয়সে শাহাদাত বরণ করেন।

 

সানশাইন/সোহরাব


প্রকাশিত: আগস্ট ৫, ২০২৩ | সময়: ৫:০২ অপরাহ্ণ | Daily Sunshine