গোমস্তাপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর সাফল্য আধুনিক যন্ত্র দিয়ে ধান রোপণ

গোমস্তাপুর প্রতিনিধি:
সবুজ শ্যামল শষ্য ক্ষেত দেখলে কার না ভাল লাগে। কাকডাকা ভোরে কৃষক বাড়ীতে পান্তা খেয়ে ছুটে যায় জমিতে। উদ্দেশ্য জমি চাষাবাদ করে ধান রোপন করে পরিবারের জন্য আহারের যোগাড় করা। জমিতে নেমেই শুরু হয় তার নিত্যদিনের কাজ। কখনও জমিতে হালচাষ করে, কখনও ধানের বীজ তৈরি, ধান রোপণ, জমিতে আগাছা, ঘাস হলে নিড়ানী দেয়া ইত্যাদি। একসময় মুখে হাসি ফুটে যখন বৃস্টি নামে। দেখতে দেখতে ধান বড় হয়, তখন নেমে পড়ে শ্রমিক নিয়ে ধান কাটার কাজে। ফসল ঘরে উঠায়ে তৃপ্তির ঢেঁকুর তুলে।

 

 

 

সময় বদলেছে, পাল্টে গেছে সবকিছু। আধুনিক যুগে প্রবেশ করেছে আমাদের এই দেশ। ডিজিটাল পদ্ধতি গ্রহণ করেই চলছে সব। কৃষি কেন পিছিয়ে থাকবে। বর্তমানে যখন কৃষক ভুগে শ্রমিক সংকটে তখন এগিয়ে এসে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এখন ধানের বীজ, সার সহ বিভিন্ন উপকরণ দিয়ে সাহায্য করা হয় কৃষককে। তাছাড়া যান্ত্রিক পদ্ধতিতে জমি চাষাবাদ, ধান রোপণ, কাটা, মাড়াই সবকিছুই এখন নাগালের মধ্যে। বাংলাদেশের বিভিন্ন উপজেলার মত গোমস্তাপুর উপজেলায় চলছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর কার্যক্রম। তারই অংশ হিসেবে সোমবার(৩১ জুলাই) সকালে আলীনগর ইউনিয়নে হয়ে গেল এক অনুষ্ঠান।

 

 

 

২০২২-২৩ অর্থ বছরে খরিপ২ / ২০২৩-২৪ মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে রোপা আমন ( উফসী) ধানের সমলয় চাষের নিমিত্তে রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্র দ্বারা ধানের চারা রোপন কর্মসূচির শুভ উদ্বোধন ও মাঠ দিবস।কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর আয়োজনে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদ সদস্য জিয়াউর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব হুমায়ুন রেজা, ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নুহু। উপজেলা নির্বাহী অফিসার ( ভারপ্রাপ্ত) বিপাশা হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, আলীনগর ইউনিয়নের চেয়ারম্যান আবুল কাশেম মোহাম্মদ মাসুম ও কৃষক তাহের আলী।

 

 

 

 

স্মার্ট কৃষির জন্য কৃষি যান্ত্রিকীকরন এই প্রতিপাদ্য সামনে রেখে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার। সন্চালনায় ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফিরোজ আলী। অনুষ্ঠানে ৫২ জন কৃষককে এই কর্মসূচির আওতায় আনা হয়।

 

সানশাইন/সোহরাব


প্রকাশিত: জুলাই ৩১, ২০২৩ | সময়: ৫:৫০ অপরাহ্ণ | Daily Sunshine