সর্বশেষ সংবাদ :

৪৮ ঘণ্টার মাথায় শীর্ষস্থান হারালো পাকিস্তান

স্পোর্টস ডেস্ক: নিউ জিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম চারটি জিতে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে যায় পাকিস্তান। শীর্ষস্থান ধরে রাখতে তাদের শেষ ম্যাচটি জিততো হতো। কিন্তু রোববার ঘরের মাঠে শেষ ম্যাচে তারা হেরে গেছে ৪৭ রানে। তাতে প্রথমবার র‌্যাংকিংয়ে শীর্ষে ওঠার ৪৮ ঘণ্টার মধ্যেই হারাতে হলো বাবরবাহিনীকে।
১১৩ রেটিং পয়েন্ট নিয়ে যথারীতি অস্ট্রেলিয়া উঠে গেছে শীর্ষে, ভারত আছে দ্বিতীয় স্থানে। আর ১১২ রেটিং পয়েন্ট নিয়ে পাকিস্তান নেমে গেছে তৃতীয় স্থানে। এদিন করাচির ন্যাশনাল স্টেডিয়ামে নিউ জিল্যান্ড আগে ব্যাট করে ৪৯.৩ ওভারে অলআউট হয় ২৯৯ রানে। জবাবে ৪৬.১ ওভারে পাকিস্তান অলআউট হয় ২৫২ রানে।
রান তাড়া করতে নেমে ৬৬ রানেই টপ অর্ডারের চার ব্যাটসম্যানকে হারায় পাকিস্তান। শান মাসুদ ৭, বাবর আজম ১, রোহাম্মদ রিজওয়ান ৯ ও ফখর জামান ৩৩ রান করে সাজঘরে ফেরেন। সেখান থেকে আগা সালমান ও ইফতিখার আহমেদ ৯৭ রানের জুটি গড়ে স্বপ্ন দেখাতে শুরু করেন। কিন্তু ১৬৩ রানের মাথায় আগা সালমানের আউটের মধ্য দিয়ে এই জুটি ভাঙলে জয়ের বন্দর থেকে ক্রমে ছিটকে যেতে থাকে পাকিস্তান। সালমান ৬ চার ও ১ ছক্কায় ৫৭ রান করে আউট হন।
দল ২৫২ রানে অলআউট হলেও ইফতিখার ৭২ বলে ৮টি চার ও ২ ছক্কায় অপরাজিত থাকেন ৯৪ রানে। সঙ্গীর অভাবে তিনি যেমন নিজের সেঞ্চুরি পূর্ণ করতে পারেননি, তেমনি পারেননি দলের হার এড়াতে। বল হাতে নিউ জিল্যান্ডের হেনরি শিপলে ৯ ওভার বল করে ১ মেডেনসহ ৩৪ রান দিয়ে ৩টি উইকেট নেন। আর রাচিন রবীন্দ্র ১০ ওভারে ৬৫ রান দিয়ে নেন ৩টি উইকেট।
তার আগে নিউ জিল্যান্ডের ২৯৯ রানের ইনিংসে উইল ইয়াং ৮ চার ও ২ ছক্কায় করেন ৮৭ রান। আর টম থালাম ৫ চারে করেন ৫৯ রান। এছাড়া মার্ক চ্যাপম্যান ৪৩, রাচিন রবীন্দ্র ২৮, কোল ম্যাকনচি ২৬ ও হেনরি নিকোলস ২৩ রান করেন। বল হাতে পাকিস্তানের সেরা ছিলেন শাহীন আফ্রিদি। তিনি ৩টি উইকেট নেন। এছাড়া ২টি করে উইকেট নেন উসামা মীর ও শাদাব খান। ম্যাচসেরা হন নিউ জিল্যান্ডের শিপলে। আর পাঁচ ম্যাচে ৩৬৩ রান করে সিরিজ সেরা হন পাকিস্তানের ফখর জামান।


প্রকাশিত: মে ৯, ২০২৩ | সময়: ৪:৪০ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর