পতিসরে আজ বসছে রবীন্দ্র জয়ন্তী উৎসব

স্টাফ রির্পোটার, নওগাঁ: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২ তম জন্মবার্ষিকী আজ সোমবার। মূল অনুষ্ঠান এ বছর হবে নওগাঁর পতিসরে। সংস্কৃতি মন্ত্রনালয়ের উদ্যোগে এবং নওগাঁ জেলা প্রশাসন কর্তৃক বাস্তবায়নের লক্ষ্যে ইতোমধ্যেই তিন দিন ব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
রবীন্দ্র জয়ন্তীর উৎসবমুখর অনুষ্ঠানকে ঘিরে আশেপাশের গ্রামগুলোতে উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে। নওগাঁর রাণীনগর, আত্রাই, নাটোর জেলার নাটোর সদর উপজেলা এবং বগুড়া জেলার আদমদীঘি ও নন্দীগ্রাম উপজেলার গ্রামগুলোতে এই উৎসব ছড়িয়ে পড়েছে।
এসব গ্রামের বাড়ীতে বাড়ীতে দূর দূরান্তের গ্রামগুলো থেকে আত্মীয়-স্বজন বেড়াতে এসেছেন। প্রত্যেক বাড়ীতে চলছে নানা রকমের খাবারের আয়োজন। এদিকে, নওগাঁ জেলা প্রশাসন রবীন্দ্র জয়ন্তীর তিনদিনের অনুষ্ঠানমালা বাস্তবায়নের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে জেলা প্রশাসন।
অনুষ্ঠানমালার প্রথম দিন ৮ মে (২৫শে বৈশাখ) উদ্বোধনী অনুষ্ঠান বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক এমপি। স্মারক বক্তা থাকবেন মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাস্টি মফিদুল ইসলাম। সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপির সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি থাকবেন আনোয়ার হোসেন হেলাল এমপি, শহীদুজ্জামান সরকার এমপি, ছলিম উদ্দিন তরফদার এমপি, ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন এমপি, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ- উপাচার্য প্রফেসর ড. শাহ আজম, নওগাঁর জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান এবং পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক।
অনুষ্ঠানে আলোচক থাকবেন বিশিষ্ট রবীন্দ্র গবেষক ও রাজশাহী কলেজের প্রাক্তন অধ্যক্ষ ড. মোহাম্মদ আশরাফুল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠানের পর ঢাকার বিশিষ্ট কলাকূশলী এবং নওগাঁর কলাকুশলী সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।
দ্বিতীয় দিন ৯ মে অনুষ্ঠান শুরু হবে বিকাল ৩টা ৩০ মিনিটে। এদিন প্রধান অতিথি থাকবেন আত্রাই রাণীনগর আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন হেলাল। আত্রাই উপজেলা নির্বাহী অফিসার ইকতেখারুল ইসলামের সভাপতিত্বে আয়োাজিত আলোচনা সভায় বিশেষ অতিথি থাকবেন নওগাঁ জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ফজলে রাব্বি, আত্রাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ এবাদুর রহমান এবং রাণীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রউফ। এদিন স্মারক বক্তা হিসেবে বিশিষ্ট রবীন্দ্র গবেষক আবুল মোমেন ও আলোচক থাকবেন অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর শরিফুল ইসলাম খান। দ্বিতীয় দিনে আত্রাই ও রাণীনগর উপজেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন।
আয়োজনের তৃতীয় দিন ১০ মে অনুষ্ঠান শুরু হবে বিকাল সাড়ে তিনটায়। এ দিন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি। জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসানের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি থাকবেন রাজশাহী বিভাগের বিভাগীয় কমিশনার জিএস এস জাফরুল্লাহ এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি। এ দিন স্মারক বক্তা হিসেবে আলোচনা করবেন রবীন্দ্র গবেষক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক শিক্ষক অধ্যাপক জুলফিকার মতিন।
সমাপনী এ অনুষ্ঠানে ঢাকা, নওগাঁ, রানীনগর ও আত্রাই উপরে বাছাইকৃত শিল্পীদের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।
নওগাঁর পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক জানান, তিন দিনের রবীন্দ্র জন্মবার্ষিকী উপলক্ষে পতিসর এবং আশেপাশের এলাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে। অনুষ্ঠানস্থলে কন্ট্রোল রুম খোলা হবে। যেখানে প্রয়োজন সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে। পোষাকি পুলিশের পাশাপাশি সাদা পুলিশে আইন শৃংখলা বাহিনীর সদস্যরা সার্বিক নিরাপত্তা পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে সর্বদা কাজা করবে। ট্র্যাফিক ব্যবস্থাসহ সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃখলা বাহিনীর বেশ কয়েকটি টিম কাজ করবে। একটি নিরাপত্তা বলয়ের মধ্যে দিয়ে অনুষ্ঠানকে বর্ণাঢ্য করে তোলা হবে।
নওগাঁর জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান জানান, তিনদিন ব্যাপি রবীন্দ্র উৎসবকে সুষ্টু ও সুন্দর ভাবে উদযাপন করতে সার্বিক প্রস্তুতি গ্রহন করা হয়েছে। বৈশাখ মাস ঝড় বৃষ্টির সম্ভাবনা থাকায় ঝড় বৃষ্টিতে অনুষ্ঠান যাতে ব্যাহত না হয় সেদিকেও আমাদের প্রস্তুতি আছে।
নওগাঁ থেকে পতিসরে যাতায়াতের জন্য যানবাহনের ব্যবস্থা করা হয়েছে। আশা করি যে সকলের সম্মলিত প্রয়াসে আমরা এখানে সুন্দর একটি অনুষ্ঠানের আয়োজন করতে পারবো।


প্রকাশিত: মে ৮, ২০২৩ | সময়: ৪:৫৪ পূর্বাহ্ণ | সুমন শেখ