সাফ চ্যাম্পিয়নশিপে খেলবে কুয়েত

স্পোর্টস ডেস্ক: বেশ কিছুদিন ধরে শোনা যাচ্ছিল সাফ চ্যাম্পিয়নশিপের ‘মান’ বাড়াতে এশিয়ার শক্তিশালী দলগুলোকে খেলানোর উদ্যোগের কথা। অবশেষে সে উদ্যোগ সফল হচ্ছে। এশিয়ান ফুটবলের সাবেক চ্যাম্পিয়ন কুয়েত এবারের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে খেলছে বলে নিশ্চিত করেছেন সংস্থাটির সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল।
দক্ষিণ এশিয়ার ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতা সাফ চ্যাম্পিয়নশিপ। প্রতিযোগিতাটির চতুর্দশ আসর আগামী ২১ জুন ভারতের বেঙ্গালুরুতে শুরু হয়ে ৩ জুলাই শেষ হওয়ার কথা রয়েছে। এবারের আসরটি নেপালে হওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে পৃষ্ঠপোষকদের চাওয়াতে ভারতের অনুষ্ঠিত হতে যাচ্ছে। কুয়েত অংশ নিতে রাজি হওয়ায় এবারের সাফের দল হলো সাতটি। ভারত, বাংলাদেশ, ভূটান, মালদ্বীপ, নেপাল ও পাকিস্তান আগে থেকেই অংশ নেওয়া নিশ্চিত করেছে। ফিফার নিষেধাজ্ঞার কারণে এবারের আসরে খেলছে না শ্রীলঙ্কা।
আট দল নিয়ে এবারের আসর আয়োজন করতে আগ্রহী সাফ কর্তৃপক্ষ। কিন্তু অষ্টম দল কোনটি, সেটি এখনও চূড়ান্ত হয়নি এখনও। শোনা যাচ্ছে সিরিয়া ও ফিলিপিন্স সাফে খেলতে আগ্রহী। তবে হেলাল জানিয়েছেন অষ্টম দলের বিষয়টি তারা চূড়ান্ত করতে পারেননি এখনও। “এবারের সাফ চ্যাম্পিয়নশিপে কুয়েতের অংশ নেওয়ার বিষয়টি চূড়ান্ত হয়েছে। দেশটির ফুটবল ফেডারেশন নিশ্চিত করেছে আমাদের। তবে, প্রতিযোগিতার অষ্টম দল কোনটি হবে, সেটি এখনও চূড়ান্ত হয়নি। এটা নিয়ে কাজ চলছে। চূড়ান্ত হলেই জানিয়ে দেওয়া হবে।”
এশিয়ার শক্তিশালী দলগুলোর মধ্যে একটি কুয়েত। ১৯৮০ সালে এশিয়ার ফুটবল শ্রেষ্ঠত্বের মুকুট এশিয়ান কাপে চ্যাম্পিয়ন হয়েছিল তারা। মধ্যপ্রাচ্যের প্রতিযোগিতা অ্যারাবিয়ান গলফ কাপে ১০টি শিরোপা আছে তাদের। যদিও বর্তমান ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৪৩তম আছে কুয়েত, কিন্তু সাফের দলগুলোর মধ্যে কেবল ভারতের (১০১) চেয়ে পিছিয়ে তারা। অংশ নিতে যাওয়া বাকি পাঁচ দল মালদ্বীপ (১৫৪), নেপাল (১৭৪), ভুটান (১৮৫), বাংলাদেশ (১৯২), পাকিস্তানের (১৯৫) চেয়ে এগিয়ে তারা।
প্রতিযোগিতার রেকর্ড আটবারের চ্যাম্পিয়ন ভারত, প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়নও তারা। ভারতের মতো একাধিকবার চ্যাম্পিয়ন হওয়ার সুখস্মৃতি আছে কেবল মালদ্বীপের; ২০০৮ ও ২০১৮ সালে শিরোপা জিতেছিল তারা। গত তের আসরের মধ্যে বাংলাদেশ, আফগানিস্তান ও শ্রীলঙ্কা একবার করে এই শিরোপার স্বাদ পেয়েছে। ২০০৩ সালে সবশেষ এই মুকুট জেতা বাংলাদেশ ২০০৫ সালে সবশেষ ফাইনাল খেলেছিল, সেবার ভারতের কাছে হারে দল। ২০১৫ সালে কেরালার আসরে অংশ নিয়েছিল পাকিস্তান। দুই আসর বিরতি দিয়ে এবার ফিরেছে কখনই ফাইনালের মঞ্চে উঠতে না পারা এই দলটি।


প্রকাশিত: মে ৪, ২০২৩ | সময়: ৫:৩৫ পূর্বাহ্ণ | সুমন শেখ