দেশে কমেছে গড় আয়ু

সানশাইন ডেস্ক: এক যুগেরও বেশি সময় ধরে বাড়ার পর বাংলাদেশের মানুষের প্রত্যাশিত গড় আয়ু কমার তথ্য দিল বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো-বিবিএস। ব্যুরোর ‘মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিস্টিকস অব বাংলাদেশ’ জরিপের ফলাফলে দেখা যাচ্ছে, ২০২১ সালে বাংলাদেশিদের প্রত্যাশিত গড় আয়ু ছিল ৭২ দশমিক ৩ বছর। তার আগের বছর গড় আয়ু ছিল ২৭ দশমিক ৮ বছর। কমেছে শূন্য দশমিক ৫ বছর বা ছয় মাস।
সোমবার রাজধানীর আগারগাওয়ের বিবিএস সম্মেলন কক্ষে এই প্রতিবেদন প্রকাশ হয়। পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এবং প্রতিমন্ত্রী শামসুল আলমও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সারা দেশে দুই হাজার ১২ জনের ওপর চালানো হয় এই জরিপ। জরিপ প্রকল্পের পরিচালক বলছেন, কোভিডের সময় মৃত্য বেড়ে যাওয়ার কারণে গড় আয়ু কিছুটা কমেছে বলে তাদের মনে হয়েছে।
২০২০ সালের ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণের প্রমাণ পাওয়ার পর এখন পর্যন্ত সরকারি হিসেবে মারা গেছে ২৯ হাজার ৪৪৬ জন। এই মৃত্যুর সিংহভাগই হয়েছে ২০২০ ও ২০২১ সালে। জরিপের তথ্য অনুযায়ী গতবারের মত এবারও পুরুষের তুলনায় নারীর গড় আয়ু বেশি। আর গড় আয়ু বেশি কমেছে পুরুষদের।
২০২১ সালের তথ্য অনুযায়ী দেশের পুরুষ বাঁচে গড়ে ৭০ দশমিক ৬ বছর, নারীর গড় আয়ু ৭৪ দশমিক ১ বছর। আগের বছর পুরুষের গড় আয়ু পাওয়া যায় ৭১ দশমিক ২ বছর। আর নারীর ছিল ৭৪ দশমিক ৫ বছর। অর্থাৎ পুরুষের গড় আয়ু কমেছে ০ দশমিক ৬ বছর, নারীর কমেছে ০ দশমিক ৪ বছর। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার বছরে দেশের মানুষের গড় আয়ু ছিল ৬৭ দশমিক ২ বছর।


প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৩ | সময়: ৫:২৭ পূর্বাহ্ণ | সুমন শেখ