সর্বশেষ সংবাদ :

নওগাঁয় এবার ঈদে ভিজিএফ পাচ্ছে আড়াই লাখ পরিবার

নওগাঁ প্রতিনিধি: পবিত্র ঈনদুল ফিতর উপলক্ষ্যে জেলার দুস্থদের জন্য খাদ্য (ভিজিএফ) কর্মসূচির আওতায় নওগাঁয় ২ হাজার ৫৬৭ দশমিক ৮৮ মেট্রিক টন ভিজিএফ চাল বিতরণ হচ্ছে।
জেলা ত্রাণ, পুনর্বাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা অফিস সূত্র জানা গেছে, নওগাঁ জেলার ৩টি পৌরসভা ও ১১ উপজেলার ৯৯টি ইউনিয়নে ২ লাখ ৫৬ হাজার ৭৮৮টি অতিদরিদ্র ও অসহায় দুস্থ পরিবারের জন্য এসব চাল বরাদ্দ দেওয়া হয়েছে।
জেলা প্রশাসনের নির্দেশনা ও তত্ত্বাবধায়নে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন স্থানীয় জনপ্রতিনিধি ও ইউনিয়ন পর্যায়ের কমিটির সহযোগিতায় তালিকাভুক্তির মাধ্যমে তালিকাভুক্ত প্রতি পরিবারের মাঝে ১০ কেজি করে চাল দেওয়া হবে। জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সাবরিনা আক্তার বিষয়টি নিশ্চিত করেছেন।
এই কর্মসূচির আওতায় সদর উপজেলায় ১৯ হাজার ৯৯৩টি পরিবারের মাঝে ১৯৯ দশমিক ৯৩০ মেট্রিক টন চাল, আত্রাই উপজেলায় ১৫ হাজার ২৭৩ পরিবারের মাঝে ১৫২ দশমিক ৭৩০ মেট্রিক টন, বদলগাছি উপজেলায় ১৭ হাজার ২৩০টি পরিবারের মাঝে ১৭২ দশমিক ৩০০ মেট্রিক টন, ধামইরহাট উপজেলায় ১১ হাজার ৪৪৩টি পরিবারের মাঝে ১১৪ দশমিক ৪৩০ মেট্রিক টন, মান্দা উপজেলায় ৩১ হাজার ২২৯টি পরিবারের মাঝে ৩১২ দশমিক ২৯০ মেট্রিক টন, মহাদেবপুর উপজেলায় ২৮ হাজার ৫২৬টি পরিবারের মাঝে ২৮৫ দশমিক ২৬০ মেট্রিক টন, নিয়ামতপুর উপজেলায় ৩৯ হাজার ৯৫৭ টি পরিবারের মাঝে ৩৯৯ দশমিক ৫৭০মেট্রিক টন, পত্নীতলা উপজেলায় ১৮ হাজার ৪১৪টি পরিবারের মাঝে ১৮৪ দশমিক ১৪০ মেট্রিক টন, পোরশা উপজেলায় ২১ হাজার ৬৫৩টি পরিবারের মাঝে ২১৬ দশমিক ৫৩০ মেট্রিকটন, রানীনগর উপজেলায় ১৪ হাজার ৮২৫টি পরিবারের মাঝে ১৪৮ দশমিক ২৫০ মেট্রিকটন এবং সাপাহার উপজেলায় ২৫ হাজার ৯২২টি পরিবারের মাঝে ২৫৯ দশমিক ২২০ মেট্রিকটন চাল বরাদ্দ দেয়া হয়েছে।
এছাড়াও নওগাঁ পৌরসভায় ৪ হাজার ৬২১টি পরিবারের মাঝে ৪৬ দশমিক ২১০ মেট্রিকটন, নজিপুর পৌরসভায় ৪ হাজার ৬২১টি পরিবারের মাঝে ৪৬ দশমিক ২১০ মেট্রিকটন এবং ধামইরহাট পৌরসভায় ৩ হাজার ৮১টি পরিবারের মাঝে ৩০ দশমিক ৮১০ মেট্রিকটন চাল বরাদ্দ দেওয়া হয়েছে।
জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সাবরিনা আক্তার বলেন, এ কর্মসূচির আওতায় যারা এর উপকারভোগী, তারা অত্যন্ত গরিব। এসব প্রতিটি পরিবার ১০ কেজি করে চাল পাবে। দরিদ্র মানুষের যাতে ঈদের আনন্দ নষ্ট না হয় সে জন্য সরকারের এই পদক্ষেপ হাতে নিয়েছে।
তিনি বলেন, প্রতিটি উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা চাল বিতরণ তদারকি করবেন। তালিকা তৈরি ও বিতরণে অনিয়মের অভিযোগ এলে ব্যবস্থা নেয়া হবে। আগামী ১ সপ্তাহের মধ্যে এসব চাল বিতরন কার্যক্রম সম্পন্ন করা হবে বলেও তিনি জানান।


প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৩ | সময়: ৬:৩৯ পূর্বাহ্ণ | সুমন শেখ