সর্বশেষ সংবাদ :

বিকেএসপি তৃণমূল পর্যায়ে ক্রীড়া প্রতিভা অন্বেষণ ও নিবিড় প্রশিক্ষণ কার্যক্রম-২০২৩

তৃণমূল পর্যায়ে ক্রীড়া প্রতিভা অন্বেষণ এবং প্রশিক্ষণের মাধ্যমে ক্রীড়া মেধার পরিশীলন, পরিস্ফুটন ও উন্নয়ন, সর্বোপরি সামগ্রিক ভাবে দেশের ক্রীড়ার মান উন্নয়ন‌ের লক্ষ্যে, বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) এর উদ্যোগে চলতি মাস হতেই দেশের সকল জেলায় শুরু হচ্ছে, তৃণমূল পর্যায়ে ক্রীড়া প্রতিভা অন্বেষণ ও নিবিড় প্রশিক্ষণ কার্যক্রম-২০২৩ এর অধীনে জেলা পর্যায়ে খেলােয়াড় বাছাই কর্মসূচি ।

আগামী ২৩-০২-২০২৩ তারিখ থেকে আগামী ১৫-০৩-২০২৩ তারিখ পর্যন্ত প্রত্যেক জেলায় এ বাছাই কর্মসূচি অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে বাছাইয়ের তারিখ ও স্থানের তালিকা প্রকাশ করা হয়েছে।

এ কার্যক্রমের অধীনে আগামী ১০ই মার্চ সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রাজশাহী মহিলা ক্রীড়া কমপ্লেক্স মাঠে ২১টি ক্রীড়া বিভাগ, যথা: আর্চারি, এ্যাথেলেটিক্স, বাস্কেটবল, ক্রিকেট, ফুটবল, হকি, জুডো, কারাতে, শ্যুটিং, তায়কোয়ানডো, টেবিল টেনিস, ভলিবল, উশু, স্কোয়াস ও কাবাডি খেলায় অনূর্দ্ধ ১২-১৩ বৎসর এবং বক্সিং, জিমন্যাস্টিক্স, সাঁতার ও টেনিস খেলায় অনূর্দ্ধ ৮-১২ বৎসর বয়সী ছেলে এবং মেয়ে খেলোয়াড় নির্বাচন করা হবে।

নির্বাচিত খেলােয়াড়দের বিকেএসপি ঢাকা এবং বিকেএসপি’র আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রসমূহে প্রথমে ১ মাস মেয়াদের ১টি এবং পরবর্তীতে ২ মাস মেয়াদের ১টি প্রশিক্ষণ শিবিরের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করা হবে।

দায়িত্বপ্রাপ্ত প্রশিক্ষক এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ নির্ধারিত ছক অনুযায়ী খেলােয়াড়দের বয়স যাচাই, শারীরিক যােগ্যতা ও সংশ্লিষ্ট খেলার পারদর্শিতার বিষয়ে বাছাই পরীক্ষা সম্পন্ন করবেন।

প্রাথমিক বাছাই পরীক্ষায় সারাদেশ হতে নির্বাচিত ১০০০ জন খেলােয়াড়কে বিকেএসপি ঢাকা এবং বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রসমূহে ১ মাস মেয়াদের প্রশিক্ষণ প্রদান করা হবে।

প্রথম পর্যায়ের প্রশিক্ষণ গ্রহণকারী ১০০০ জন খেলােয়াড়ের মধ্য থেকে ৪০০ জনকে বাছাই করে পুনরায় ২য় পর্যায়ে বিকেএসপিতে (ঢাকা) এবং আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রসমূহে নিরবচ্ছিন্নভাবে ২ মাস ব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হবে।

প্রশিক্ষণ শিবিরে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের বিকেএসপি কর্তৃক থাকা, খাওয়া, যাতায়াত খরচ, ট্র্যাকস্যুটসহ প্রয়ােজনীয় ক্রীড়া সাজ-সরঞ্জাম প্রদান করা হবে। প্রশিক্ষণে সফল খেলােয়াড়দের সার্টিফিকেট প্রদান করা হবে।

আবেদনের জন্য আনলাইনে বিকেএসপি’র নিজস্ব ওয়েবসাট www.bksp.gov.bd লগইন করে ছাত্র-ছাত্রীদের অনলাইন রেজিষ্ট্রেশন ফরম পূরণের পর তা সাবমিট করতে হবে। উল্লেখ্য, বাছাই পরীক্ষার সময় আনলাইন নিবন্ধনকৃত কপি এবং জন্মনিবন্ধন সাথে আনতে হবে।

এছাড়া অফিস চলাকালীন সময়ে ০১৯৮৯৪০৬৯৬৪ ও ১০৭০৯৩৩০০৮৪ নম্বরে যোগাযোগ করে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা যাবে।


প্রকাশিত: মার্চ ৭, ২০২৩ | সময়: ১০:২৯ অপরাহ্ণ | Daily Sunshine