সর্বশেষ সংবাদ :

হাথুরুসিংহেকে পেয়ে উপকৃত হবে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: প্রধান কোচের দায়িত্বে যখন পরিবর্তন আসে, কোচিং স্টাফের অন্যদের মনেও নানা ভাবনা খেলা করে। নতুন করে মানিয়ে নেওয়ার চ্যালেঞ্জ তো থাকেই। তবে সেদিক থেকে অনেকটাই নির্ভার বাংলাদেশের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। চান্দিকা হাথুরুসিংহের ভেতর-বাহির যে তিনি খুব ভালো করেই জানেন! পুরনো দায়িত্বে নতুন দফায় হাথুরুসিংহে সফল হবে বলেও বিশ্বাস লঙ্কান স্পিন গ্রেটের।
দ্বিতীয় দফায় সাকিব আল হাসান, তামিম ইকবালদের কোচ হিসেবে কাজ শুরু করতে সোমবার রাতে বাংলাদেশে আসার কথা হাথুরুসিংহের। আনুষ্ঠানিকভাবে তার মেয়াদ যদিও শুরু হয়ে গেছে এই মাসের শুরু থেকেই। তবে বিপিএলের কারণে জাতীয় দলের ব্যস্ততা ছিল না। বিপিএল শেষে এখন বাংলাদেশ দলকে প্রস্তুত করবেন তিনি ইংল্যান্ডের বিপক্ষে সীমিত ওভারের সিরিজের জন্য।
হেরাথ অবশ্য ছুটি শেষে কাজ শুরু করে দিয়েছেন। বিসিবি একাডেমি মাঠে উঠতি ও সম্ভাবনাময় স্পিনারদের বিশেষ ক্যাম্প পরিচালনা করছেন তিনি শনিবার থেকে। ক্যাম্পের ফাঁকেই তিনি রোববার মুখোমুখি হলেন সংবাদ মাধ্যমের। স্পিনারদের নিয়ে কথার পাশাপাশি সেখানে থাকল হাথুরুসিংহের প্রসঙ্গও। স্বদেশী কোচকে নিয়ে উচ্ছ্বাসও ফুটে উঠল হেরাথের কণ্ঠে।
“চান্দিকার ক্ষেত্রে ব্যাপারটি হলো, সে আগেও বাংলাদেশে কাজ করেছে। ওই সময় ভালো করেছে। তার সঙ্গে খেলার অভিজ্ঞতা আছে আমার। পরে তার কোচিংয়েও খেলেছি আমি। এদিক থেকে তার ব্যাপারে আমার মূল্যায়ন ইতিবাচক। তার ওপর আমার বিশ্বাস আছে। আমি নিশ্চিত, তাকে পেয়ে বাংলাদেশ ক্রিকেট উপকৃত হবে।”
ইংল্যান্ডের বিপক্ষে আগামী ১ মার্চ থেকে শুরু হতে যাওয়া সিরিজের জন্য হাথুরুসিংহের সঙ্গে পরিকল্পনা সাজানোর কাজটিও শুরু করে ফেলেছেন বলে জানালেন হেরাথ। ২০১৪ সালের জুনে প্রথমবার প্রধান কোচের দায়িত্ব নিয়ে বাংলাদেশ দলে যোগ দেন হাথুরুসিংহে। তিন বছরের বেশি সময় কাজ করার পর ২০১৭ সালে অক্টোবরে দক্ষিণ আফ্রিকা সফরে থাকাকালেই পদত্যাগপত্র জমা দেন লঙ্কান কোচ।
তার কোচিংয়ে তিন সংস্করণে ১০২ ম্যাচ খেলে ৪১টি জেতে বাংলাদেশ, হারে ৫১ ম্যাচে। ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনাল, ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনালে ওঠার মতো স্মরণীয় সাফল্যগুলো এসেছে হাথুরুসিংহের আমলেই। এছাড়া ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট জয়, পাকিস্তানকে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ওয়ানডে সিরিজ জয়ের সাফল্যও ছিল হাথুরুসিংহের প্রথম দফার দায়িত্বে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২৩ | সময়: ৬:০০ পূর্বাহ্ণ | সুমন শেখ