সিরিয়ায় হমসে ‘আইএসে’র কথিত হামলায় নিহত ৫৩

সানশাইন ডেস্ক: সিরিয়ার মধ্যাঞ্চলীয় মরু প্রদেশ হমসে এক হামলার ঘটনায় অন্তত ৫৩ বেসামরিক নিহত হয়েছেন। দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমে শুক্রবার এ হামলার খবর দিয়ে এর জন্য জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) দায় দিয়েছে।
বার্তা সংস্থা এসএএনএ-র প্রতিবেদনে বলা হয়েছে, নিহতদের সবার মৃতদেহ পালমিরা রাজ্য হাসপাতালে নেওয়া হয়েছে, তাদের সবার দেহে গুলির চিহ্ন রয়েছে বলে হাসপাতাল প্রধান জানিয়েছেন। নিহতরা মরুভূমি থেকে ট্রাফেল (কন্দজাতীয় ছত্রাক) সংগ্রহ করার সময় হামলার শিকার হন। হমস প্রদেশ সিরিয়ার সরকার ও তাদের মিত্রদের নিয়ন্ত্রণে আছে।
এ ঘটনায় আহত পাঁচজনকে আরেকটি হাসপতালের সরিয়ে নেওয়া হয়েছে। এদের মধ্যে একজন এসএএনএকে জানিয়েছেন, আইএসের জঙ্গিরা তাদের গাড়িগুলো পুড়িয়ে দিয়েছে। তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।
আইএস একসময় এই অঞ্চলের বিশাল এলাকার নিয়ন্ত্রিণ নিয়ে নিয়েছিল। পরে রাশিয়ার সহযোগিতায় সিরিয়ার সরকার বাহিনী, যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি বাহিনীগুলো, স্থানীয় অন্যান্য জঙ্গি গোষ্ঠী ও তুরস্ক সমর্থিত বিদ্রোহীদের আক্রমণের মুখে তারা এলাকাগুলোর ওপর থেকে নিয়ন্ত্রণ হারায়।
তারা এখন সিরিয়ায় হঠাৎ আক্রমণ করে পালানোর কৌশল গ্রহণ করেছে এবং এসব হামলার জন্য নিজেদের স্লিপার সেলগুলোকে ব্যবহার করছে। রয়টার্স জানিয়েছে, সিরিয়ার সরকারি সেনারা দেশটিজুড়ে পাতলাভাবে ছড়িয়ে আছে এবং তাদের অঞ্চলগুলোর নিয়ন্ত্রণ ধরে রাখার জন্য অনেকটা মিত্রদের ওপর নির্ভর করে আছে, এসব মিত্রদের মধ্যে লেবাননের শিয়া রাজনৈতিক ও সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও ইরানের বাহিনীগুলো উল্লেখযোগ্য।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৩ | সময়: ৭:১২ পূর্বাহ্ণ | সুমন শেখ