ব্রুনাই ও সিশেলসের সঙ্গে তিন জাতি টুর্নামেন্ট খেলবে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: গত সেপ্টেম্বরের পর আন্তর্জাতিক ফুটবলের আঙিনায় পা পড়েনি বাংলাদেশ জাতীয় দলের। প্রায় ছয় মাস পর ফের মাঠের লড়াইয়ে নামতে যাচ্ছে দল। আগামী মার্চের ফিফা উইন্ডোতে তিন জাতি টুর্নামেন্ট খেলবে বাংলাদেশ।
মার্চের ফিফা উইন্ডো কাজে লাগানোর কথা আগেই বলেছিল বাফুফের ন্যাশনাল টিমস কমিটি। সোমবার সভা শেষে কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ জানালেন, সিলেটে তিন জাতি টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত হওয়ার বিষয়টি।
“ন্যাশনাল টিমস কমিটির মিটিংয়ে আগামী মার্চের উইন্ডোতে জাতীয় দলের খেলা নিয়ে আলোচনা ছিল। আমরা একটি তিন জাতি টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছি, সেখানে আমাদের সাথে ব্রুনাই দারুস সালাম ও সিশেলস খেলবে।” “তিনটি ম্যাচ হবে, পয়েন্ট ভিত্তিক। এই টুর্নামেন্টের জন্য আমরা সব রকমের প্রস্তুতি নিচ্ছি। ভেন্যুর জন্য সিলেটকে নির্ধারণ করেছি এবং ইতোমধ্যে সেটি অনুমোদনের জন্য আমরা ফিফাকে চিঠি দিয়েছি।”
২০ মার্চ প্রতিযোগিতাটি শুরু হয়ে শেষ হবে ২৮ মার্চে। আগামী ৩ মার্চ থেকে জাতীয় দলের ক্যাম্প শুরুর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আগামী ২৫ ফেব্রুয়ারি শেষ হবে চলমান প্রিমিয়ার লিগের প্রথম পর্বের খেলা। এরপর দুটি ভেন্যুতে এই টুর্নামেন্টের প্রস্তুতি শুরু হবে বলে জানিয়েছেন নাবিল।
“ইতোমধ্যে আমাদের জাতীয় দলের ক্যাম্প করার জন্য ঢাকা ও ঢাকার বাইরে ভেন্যু সিলেটকে বেছে নিয়েছি। সেখানে আমরা আমাদের বাকিসব আয়োজনগুলো করছি। প্রিমিয়ার লিগের প্রথম পর্ব শেষ হলেই দুই-তিন দিন বিরতি দিয়ে জাতীয় দলের খেলোয়াড়দের ডাকা হবে এবং ক্যাম্প শুরু করা হবে।”
২০২০ সালে বঙ্গবন্ধু গোল্ডকাপ খেলতে বাংলাদেশে এসেছিল সিশেলস। সেবার ফিলিস্তিনের কাছে হেরে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় তারা। বর্তমানে ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৯৯তম দলটির বিপক্ষে প্রথম এবং সবশেষ ২০২১ সালে শ্রীলঙ্কায় মহিন্দা রাজাপাকসে টুর্নামেন্টে দেখা হয়েছিল বাংলাদেশের, ১-১ ড্র হয়েছিল ম্যাচটি।
ফিফার বর্তমান র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ১৯২তম স্থানে রয়েছে। বাংলাদেশের চেয়ে দুই ধাপ এগিয়ে ব্রুনাই। গত বছর সেপ্টেম্বরে সবশেষ মাঠে নেমেছিল বাংলাদেশ জাতীয় দল। কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে স্বাগতিক নেপালের বিপক্ষে ওই প্রীতি ম্যাচে ৩-১ গোলে হেরেছিল বাংলাদেশ।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২৩ | সময়: ৬:৩২ পূর্বাহ্ণ | সুমন শেখ