রাজশাহীতে পানি সরবরাহ ও স্যানিটেশন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের কর্মশালা

স্টাফ রিপোর্টার : 
পানি সরবরাহ ও স্যানিটেশন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের সমন্বয়ে কৌশলগত অংশীদারিত্ব ফোরামের গঠণ ও আনুষ্ঠানিক সূচনায় রাজশাহীতে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। রবিবার নগরীর একটি হোটেলে দিনব্যাপী আয়োজিত এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী ওয়াসা বোর্ডের ভাইস চেয়ারম্যান রাজশাহী মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেণী।

 

 

 

কর্মশালায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান, চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ, খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মোঃ আব্দুল্লাহ্, পি.ইঞ্জ, রাজশাহী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ও অতিরিক্ত সচিব মোঃ জাকীর হোসেন, ওয়াটারএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান।

 

 

রাজশাহী ওয়াসা এবং ওয়াটারএইড বাংলাদেশের সার্বিক সহযোগিতায় আয়োজিত এ কর্মশালায় বক্তারা পানি সরবরাহ ও স্যানিটেশন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে সমন্বয় ও সহযোগিতা শক্তিশালী করার বিষয়ে গুরুত্বারোপ করেন। প্রতিষ্ঠানসমূহের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব বাড়াতে একটি ফোরাম গঠন, এর আনুষ্ঠানিক সূচনাসহ এর কার্যক্রমকে এগিয়ে নেয়ার বিষয়েও মতামত দেন বক্তারা। বক্তারা ওয়াসাসমূহের ভাল শিখন চিহ্নিত করে তা নিজ নিজ ওয়াসায় বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করেন।

 

 

অনুষ্ঠানে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান বলেন, বাংলাদেশে পানি সরবরাহ ও স্যানিটেশন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে সমন্বয় ও কৌশলগত অংশীদারিত্ব বৃদ্ধির প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের মধ্যে আলোচনাক্রমে ইতোমধ্যেই একটি কৌশলগত অংশীদারিত্ব ফোরাম গঠনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রীর উপস্থিতিতে ঢাকা ওয়াসার সাথে ওয়াটারএইড বাংলাদেশ একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে এবং ঢাকা ওয়াসা প্রথম বারের মত এ ফোরামের সচিবালয় হিসেবে কাজ করতে সদয় সম্মতি জ্ঞাপন করেছেন বলে উল্লেখ করে এ ব্যাপারে সকলের সহযোগিতা প্রত্যাশা করেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক।

 

 

ওয়াটারএইড-এর পলিসি এন্ড অ্যাডভোকেসি ডিরেক্টর জনাব পার্থ হেফাজ সেখ এর সঞ্চালনায় পরিচালিত এ কর্মশালায় রাজশাহী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক  অনুষ্ঠানের সূচনা বক্তব্যে সকলের নিকট কম খরচে, সুলভে সুপেয় পানি সরবরাহ সেবা পৌঁছে দিতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের উপর গুরুত্বারোপ করেন। এ ছাড়াও পানি সরবরাহ ও স্যানিটেশন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের সমন্বয়ে কৌশলগত অংশীদারিত্ব ফোরাম গঠনে মূল্যবান দিকনির্দেশনা প্রদান করেন চট্টগ্রাম ওয়াসা ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ, খুলনা ওয়াসা ব্যবস্থাপনা পরিচালক মোঃ আব্দুল্লাহ্ পি.ইঞ্জ।

 

 

কর্মশালায় ওয়াটারএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান বলেন, নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন সেবা প্রদানে বাংলাদেশ বিগত কয়েক দশকে যথেষ্ট অগ্রগতি অর্জন করেছে। এ সাফল্য অর্জনে সরকারি পানি সরবরাহ ও স্যানিটেশন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বর্তমানে দেশের শতকরা ৯৮ শতাংশ মানুষ মৌলিক পানি সরবরাহ সেবার আওতায় এসেছে। তবে নিরাপদভাবে ব্যবস্থাকৃত পানি সরবরাহ সুবিধার আওতায় এসেছে মাত্র ৫৯ শতাংশ মানুষ। শহরের বস্তি ও নিম্ন আয়ের এলাকাসমূহের নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন সেবা ব্যবস্থা এখনও যথেষ্ট নাজুক। এ অবস্থার উত্তরণে কাউকে পিছিয়ে না রেখে সকলের জন্য টেকসই পরিস্থিতি এবং সমান সুযোগ নিশ্চিত করতে পানি সরবরাহ ও স্যানিটেশন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে সমন্বয় ও কৌশলগত অংশীদারিত্ব বৃদ্ধির এখনই সময়। কর্মশালায় রাজশাহী ওয়াসার কর্মকর্তাবৃন্দ ও ওয়াটার এইডের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থি ছিলেন।

সানশাইন / শামি


প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৩ | সময়: ১০:১২ অপরাহ্ণ | Daily Sunshine