আধুনিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সাজানো হলো পোরশা হাসপাতাল

পোরশা প্রতিনিধি: স্বাস্থ্য সেবায় অভূতপূর্ব অর্জন করেছে নওগাঁর পোরশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। ফলে উপজেলার জনগণের স্বাস্থ্য সেবার মান যেমন বেড়েছে তেমনই বেড়েছে চিকিৎসা নেওয়া রোগির সংখ্যা। বিভিন্ন রোগের চিকিৎসার জন্য উপজেলার জনসাধারণ বাইরের জেলাগুলোর হাসপাতালে যাওয়ার প্রবনতা যেমন বেশী ছিল, সেখানে অনেকে এখন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে সেসব চিকিৎসাই নিচ্ছে।
৫০ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সেটিতে নিয়মিত স্বাস্থ্য সেবায় প্রথমবারের মত বিভিন্ন বৈশিষ্ট্যে বিভিন্ন নতুন সেবা কার্যক্রম চালু করা হয়েছে। যা থেকে প্রতিদিন কয়েকশ রোগি চিকিৎসা সেবা পাচ্ছেন।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তৌফিক রেজা জানান, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের সহযোগিতা ও নির্দেশনায় নতুন আঙ্গিকে সেবাগুলো চালু করা সম্ভব হয়েছে। তিনি জানান, কিছু সেবা বিনামুল্যে ও সরকার নির্ধারিত ফি’র মাধ্যমে প্রদান করা হচ্ছে।
এগুলোর মধ্যে ভায়াথসেন্টারে প্রশিক্ষণপ্রাপ্ত নার্স দ্বারা জরায়ুর ক্যান্সার নির্ণয়, প্রশিক্ষণপ্রাপ্ত মেডিক্যাল কর্মকর্তাদের মাধ্যমে নিয়মিত ভাবে আল্ট্রাসনোগ্রাম মেশিনের মাধ্যমে আল্ট্রাসনোগ্রাফী সেবা প্রদান, প্রশিক্ষণপ্রাপ্ত স্টাফ দ্বারা প্রথম বারের মতো বহুল প্রতিক্ষিত এক্স-রে সেবা প্রদান শুরু করা, রোগীর ডায়েটের সংখ্যা ৩১ থেকে ৫০ এ উন্নীতকরণ, ১২ ক্যানেলের ইসিজি মেশিনের মাধ্যমে ২৪ ঘণ্টা ইসিজি সেবা প্রদান, অটেমেটিক অ্যানেলেয়ার মেশিনের মাধ্যমে প্রথম বারের মতো ফাস্টিং লিপিড প্রোফাইল, এসজিপিটি, এস ক্রিয়েটিনাইন, এস বিলিরুবিন টেস্ট শুরু করা এবং স্বাস্থ্য কমপ্লেক্সের দর্শনীয় স্থানে, নামফলক, সুদীর্ঘ সিটিজেনস চার্টার, স্বাস্থ্য বার্তামুলক বিভিন্ন বিলবোর্ড ও উপজেলার মানচিত্র প্রতিস্থাপন করা হয়েছে। যা এর আগে ছিল না।
তবে এসকল শুরুর পেছনে স্বাস্থ্য কমপ্লেক্সের সকল মেডিকেল অফিসার এবং হাসপাতালের সকল স্টাফ অক্লান্ত পরিশ্রম ও সহযোগিতা করেছেন বলে তিনি জানান। তিনি আরো জানান, একজন জুনিয়র কনসালটেন্ট সার্জারী ডাক্তারের মাধ্যমে বিভিন্ন মেজর অপারেশন কার্যক্রম চালু করা হয়েছে।
ইতোমধ্যে একজন মেডিসিন কনসালটেন্ট যোগদান করেছেন। ফলে স্বাস্থ্য কমপ্লেক্সে এসে রোগিরা কোন কারণে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হবেন না বলে তিনি জানান। তিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে সকল ধরনের স্বাস্থ্যসেবা নেয়ার জন্য উপজেলাবাসীদের আহবান জানান।


প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩ | সময়: ৬:১১ পূর্বাহ্ণ | সুমন শেখ