সর্বশেষ সংবাদ :

তেলের দাম নিয়মিত সমন্বয় করতে নীতিমালা হচ্ছে

সানশাইন ডেস্ক: জ্বালানি তেলের দাম নিয়মিত সমন্বয় করা হবে। এর জন্য নীতিমালা করছে সরকার। সেটির কাজ শেষ পর্যায়ে রয়েছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এই তথ্য জানিয়েছেন। সোমবার বিদ্যুৎ ভবনে এক চুক্তি সই অনুষ্ঠানে তিনি এসব কথা জানান।
প্রতিমন্ত্রী বলেন, সংশোধিত বিইআরসি আইন সরকার বিশেষ বিশেষ পরিস্থিতিতে ব্যবহার করবে। এর ফলে প্রয়োজনে সরকার বিদ্যুতের দাম কমাতে বা বাড়াতে পারবে। তবে বিদ্যুতের দাম বৃদ্ধির বিষয়টি বিইআরসি’র ওপর নির্ভর করছে। তারা অযাচিত কিছু করবে না বলে তিনি আশা প্রকাশ করেন।
প্রসঙ্গত, গত বছর বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) আইন ২০০৩ সংশোধন করে অধ্যাদেশ জারি করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এর ফলে গণশুনানি ছাড়াই ভোক্তা পর্যায়ে জ্বালানি তেল, বিদ্যুৎ ও গ্যাসের দাম নির্ধারণ, পুনর্র্নিধারণ ও সমন্বয় করতে পারবে সরকার। গত ১ ডিসেম্বর আইন মন্ত্রণালয় একটি গেজেট জারি করে এ সংশোধনীর ঘোষণা দেয়। এরপর গত ৫ জানুয়ারি সংসদের বৈঠকের শুরুতেই ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) অধ্যাদেশ, ২০২২’ উত্থাপন করেন আইনমন্ত্রী আনিসুল হক। আজ সোমবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) আইন-২০২৩ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিপরিষদ।


প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৩ | সময়: ৫:৪৭ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর