সর্বশেষ সংবাদ :

বড়াইগ্রামে প্রথমবার ইভিএমে ভোট

বড়াইগ্রাম প্রতিনিধি: আগামীকাল ২০ ডিসেম্বর নাটোরের বড়াইগ্রামের বনপাড়া পৌরসভা, জোয়াড়ী ও মাঝগাঁও ইউপি নির্বাচনে প্রথমবারের মতো ইভিএম মেশিনে ভোট গ্রহণ হতে যাচ্ছে। ইতিমধ্যেই প্রার্থীরা প্রচার-প্রচারণা শেষ করেছেন। নির্বাচন কমিশনও সুষ্ঠুভাবে নির্বাচন করার প্রস্তুতি নিয়েছে।
তবে নির্বাচনকে ঘিরে ব্যাপক তৎপরতা দেখা গেলেও ইভিএমকে সাধারণ ভোটারদের মাঝে পরিচিত করার প্রয়াস ছিল সীমিত। এ কারণে বিগত নির্বাচনগুলোতে ব্যালট পেপারের মাধ্যমে ভোট দিয়ে অভ্যস্ত সাধারণ ভোটাররা আধুনিক পদ্ধতিতে ইভিএম মেশিনে কতটা নির্বিঘ্নে ও নির্ভুলভাবে ভোট দিতে পারবেন সে ব্যাপারে শঙ্কায় রয়েছেন।
বর্তমানে ইভিএমে ভোট দেওয়া নিয়ে দ্বিধায় ভুগছেন তারা। শিক্ষিতদের ইভিএম ব্যাপারে জ্ঞান থাকলেও যারা বৃদ্ধ, অশিক্ষিত ও কম শিক্ষিত ভোটারদের জন্য ইভিএমে ভোট দেওয়া দুশ্চিন্তার ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। ইভিএম মেশিন দেখতে কেমন, কীভাবে কাজ করে তা এই তিনটি নির্বাচনী এলাকার অনেক সাধারণ ভোটাররাই জানেন না।
মঙ্গলবার সরেজমিনে বেশ কিছু সাধারণ ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, ইভিএমে কীভাবে ভোট দিতে হয়, তা তারা জানেন না। ভ্যানচালক মজিবুর রহমান বনপাড়া পৌরসভার কালিকাপুর এলাকার বাসিন্দা। তাকে ইভিএমে ভোট দেওয়া নিয়ে জিজ্ঞাসা করলে বলেন, এই মেশিনটাতো চিনি না। আমিতো কাগজে ভোট দিয়েছি।
মাঝগাঁও এলাকার চা বিক্রেতা আব্দুর রহিম, পারকোল গ্রামের মোজাম্মেল হক, রামাগাড়ি বাজারের পান বিক্রেতা এনামুল, কামারদহ গ্রামের ক্ষুদ্র ব্যবসায়ী রাসেলসহ কমপক্ষে ১০ জন ভোটার জানান, এই প্রথম ইভিএম মেশিনের নাম শুনছি। ভোট দেওয়া না কি সহজ। সিল মারা লাগে না। আঙ্গুল চাপলেই ভোট দেয়া হয়ে যায়। কিন্তু হাতে-কলমে না শিখলে বা নিয়ম না জানলে তো ভোট দিতে পারবো না। আর ভোট দিতে পারলেও অনেক সময় লেগে যাবে।
তিরাইল এলাকার স্কুল শিক্ষক আফজাল হোসেন জানান, ইভিএমে ভোট দেওয়া সহজ। তবে অশিক্ষিত, কম শিক্ষিত ও বৃদ্ধদের হাতে-কলমে না শিখালে তারা ভোট দিতে ভুল করতে পারেন ও ভোট দিতেও দীর্ঘ সময় লাগবে। নির্বাচন অফিস সাধারণ ভোটারদের ইভিএম প্রদর্শন ও প্রশিক্ষণের উদ্যোগ নিলেও তা পর্যাপ্ত নয় বলে তিনি জানান।
এ ব্যাপারে সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা হাসিব বিন শাহাব জানান, সাধারণ ভোটারদের ইভিএমে ভোট দেওয়ার প্রশিক্ষণ ও ইভিএম প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে। পৌরসভাসহ ইউনিয়ন দুটিতে মাইকিং করে প্রতি তিনটি কেন্দ্রের জন্য এক জায়গায় একদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইভিএম প্রদর্শন ও প্রশিক্ষণ দেয়া হয়েছে। এছাড়া ইভিএমের কার্যক্রম তুলে ধরে লিফলেট বিলি করা হয়েছে। আশা করছি ভোটাররা কেন্দ্রে এসে সুষ্ঠুভাবে ইভিএমে ভোট দিতে পারবেন।


প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২২ | সময়: ৬:০৫ পূর্বাহ্ণ | সুমন শেখ