আক্কেলপুর ও লালপুর মুক্ত দিবস আজ

স্টাফ রিপোর্টার: আজ ১৩ই ডিসেম্বর জয়পুরহাটের আক্কেলপুর ও নাটোরের লালপুর মুক্ত দিবস। একাত্তরের আজকের এই দিনে জয়পুরহাটের আক্কেলপুর হানাদার মুক্ত হয়। মহান মুক্তিযুদ্ধে দীর্ঘ নয় মাস মুক্তিযোদ্ধাদের গেরিলা আক্রমণে ক্ষতবিক্ষত হয়ে পাকিস্তানি হানাদার বাহিনী বিজয়ের তিন দিন আগে ১৯৭১ সালের আজকের এই দিনে আক্কেলপুর ছেড়ে চলে যায়। প্রতিবছর এ দিনটি ঘিরে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদে মুক্তিযোদ্ধারা বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে আক্কেলপুর বাসী শহীদ বীর মুক্তিযোদ্ধাসহ স্বাধীনতাকামীদের শ্রদ্ধাভরে স্মরণ করেন।
উপজেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নবীবুর রাহমান জানান, আক্কেলপুর উপজেলা পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসরদের শক্ত ঘাঁটি ছিল। পাকিস্তানি সেনা বাহিনী এবং এ দেশীয় দোসর রাজাকার বাহিনীর সদস্যরা মিলিত ভাবে মার্চ মাসের শুরু থেকেই গ্রামে গ্রামে অগ্নিসংযোগ ও লুটপাটসহ নির্বিচার হত্যাকান্ড চালায়। একাত্তরের ৭ মার্চ ঐতিহাসিক ভাষণে বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমান পাকিস্তানিদের কবল থেকে দেশমুক্ত করার জন্য আন্দোলনের ঘোষণা দিয়েছিলেন। পাক জান্তারা আক্কেলপুর রেলস্টেশন, সিনিয়র মাদ্রাসাসহ কয়েক জায়গায় ক্যাম্প তৈরি করে।
৯ মাসের যুদ্ধের পর হানাদার বাহিনী আক্কেলপুরের হলহলিয়া ব্রীজ এলাকা থেকে জয়পুরহাট অভিমুখে পালিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিল এবং যাচ্ছিল। এই খবর পেয়ে পশ্চিম দিক থেকে মুক্তিযোদ্ধারা কাজী ফরমুজুল হক পান্নার নেতৃত্বে কয়েকটি গেরিলা গ্রুপ একত্রিত হয়ে তাদের প্রতিরোধ করে ১৩ ডিসেম্বর সকালে আক্কেলপুর সিনিয়র মাদ্রাসায় স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করে। পরে নবীবুর রহমানের নেতৃত্বে কয়েকটি গ্রুপ মিলে দূর্গা প্রসাদ আগরওয়ালার বাড়িতে তৎকালীন থানা ক্যাম্পে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়। ওই দিন চার জন পাকিস্তানি সেনা এবং আট জন রাজাকার নিহত হয়। অন্যান্য দালাল, রাজাকাররা আত্মগোপন করে। এ দিন বিকেলে আক্কেলপুরে প্রবেশ করেন শত শত মুক্তিযোদ্ধা। স্বাধীন হয় আক্কেলপুর। উড়ানো হয় স্বাধীন বাংলার লাল-সবুজ পতাকা।
উপজেলা নির্বাহী অফিসার এস.এম হাবিবুল হাসান বলেন, আক্কেলপুর হানাদার মুক্ত দিবস উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন, মুক্তিযোদ্ধাদের নিয়ে পদযাত্রা, র‌্যালী ও আলোচনাসভার আয়োজন করা হয়েছে। মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্মকে উজ্জীবিত করতে বিনা টিকিটে মুক্তিযুদ্ধ ভিত্তিক ২ টি চলচিত্র গেরিলা এবং ওরা ১১জন সিনেমা হলে মুক্তি দেয়া হচ্ছে। এই দিনটিতে অনারম্বর পরিবেশে সকল অনুষ্ঠান মালা গভীর শ্রদ্ধাভরে উদযাপন করা হবে।
লালপুর: আজ ১৩ ডিসেম্বর ১৯৭১ সালের এই দিনে পরাজিত পাক হানাদার বাহিনী লালপুর থেকে বিতাড়িত হয়। ১৯৭১ সালে ২৫ মার্চ থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত রাজাকারদের সহায়তায় পাক বাহিনী লালপুরের বিভিন্ন এলাকায় হত্যা, নির্যাতন, অগ্নিকাণ্ড ও লুটতরাজ চালায়। সর্বশেষ ১৩ ডিসেম্বর মহেশপুর গ্রামে অভিযান চালিয়ে ৩৬ জনকে গুলি করে পালিয়ে যায়। দিবসটি পালন উপলক্ষে লালপুরে মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে আলোচনা সভা আয়োজন করা হয়।


প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২২ | সময়: ৫:৪৬ পূর্বাহ্ণ | সুমন শেখ