বাগমারায় গ্রীস্মকালীন পেঁয়াজ চাষে কৃষকের আগ্রহ বেড়েছে

স্টাফ রিপোর্টার : রাজশাহীর বাগমারায় গ্রীস্মকালীন পেঁয়াজ চাষে কৃষকের আগ্রহ বেড়েছে। কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উদ্যোগে নাসিক-৫৩ জাতের পেঁয়াজ উৎপাদন করে স্থানীয় ভাবে পেঁয়াজের চাহিদা মেটাতে সাড়া জাগিয়েছে। এছাড়াও তুলনামূলক ভাবে কম খরচে ওই জাতের পেঁয়াজ সংগ্রহ করে কৃষকরা লাভবান হচ্ছে বলে জানা গেছে।
জানা যায়, বিএডিসি রাজশাহীর মাধ্যমে বীজ সংগ্রহ করে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় বাগমারায় প্রথম পর্যায়ে দুইশ জন কৃষক কে এবং দ্বিতীয় পর্যায়ে আড়াইশ জন কৃষক কে এক কেজি করে নাসিক-৫৩ জাতের গ্রীস্মকালীন চাষের পেঁয়াজের বীজ প্রদান করা হয়। প্রথম পর্যায়ে লাগানো পেঁয়াজ বাজারে বিক্রি আরম্ভ হয়েছে। দ্বিতীয় পর্যায়ের পেঁয়াজ ক্ষেতেই রয়েছে। ভাল ফলনের আশাবাদি কৃষকরা।
কৃষি সম্প্রসারন অধিদপ্তর রাজশাহীর উপ-পরিচালক কৃষিবিদ মোজদার হোসেন এর দিক নির্দেশনায় এবং বাগমারা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আব্দুর রাজ্জাক এর তত্বাবধানে অসময়ে গ্রীস্মকালীন পেঁয়াজ উৎপাদন হওয়ায় পেঁয়াজের চাহিদা পূরণে ব্যাপক ভূমিকা রাখছে।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, প্রতি কেজি পেঁয়াজ বীজে এক বিঘা জমিতে চাষাবাদ করছে কৃষক। গত ২৭জুন প্রথম পর্যায়ে কৃষকদের মাঝে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় দুইশজন কৃষকের প্রত্যেককে এক কেজি পেঁয়াজ বীজ, বিশ কেজি ডিএপি সার, বিশ কেজি এমওপি সার, বালাইনাশক, পলিথিন, সুতলী এবং নগদ অ্যাপস এর মাধ্যমে বাঁশ ক্রয়, শ্রমিক খরচ বাবদ দুই হাজার আটশ টাকা প্রদান করা হয়েছে। পরবর্তী পর্যায়েও আড়াইশজন কৃষক কে একই ভাবে কৃষি প্রণোদনা প্রদাণ করা হয়েছে। উৎপাদিত পেঁয়াজ অ-মৌসূমে পেঁয়াজের ঘাটতি পূরণ করে দেশের সার্বিক অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখছে বলে জানা গেছে।
গণিপুর ইউনিয়নের দক্ষিণ দৌলতপুর গ্রামের কৃষক ফরহাদ হোসেন জানান, নাসিক-৫৩ জাতের গ্রীস্মকালীন পেঁয়াজের ফলন ভাল হয়েছে। ওই পেঁয়াজ চাষে তিনি আর্থিক ভাবে লাভবান হচ্ছেন বলে জানিয়েছেন। হাসনিপুর গ্রামের কৃষক আব্দুল খালেক জানান, বিঘা প্রতি উচ্চ ফলনে চাষে আগ্রহ বাড়িয়েছে।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুর রাজ্জাক বলেন, নাসিক-৫৩ সংক্ষেপে এন-৫৩ জাতের গ্রীস্মকালীণ পেঁয়াজ চাষ করে এক দিকে কৃষকরা লাভবান হচ্ছেন, অপরদিকে পেঁয়াজের ঘাটতি পূরণ করে দেশের সার্বিক অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখছে।


প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২ | সময়: ৬:২১ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর