রাজশাহীসহ বিভিন্ন স্থানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদ্বোধন

স্টাফ রিপোর্টার: রাজশাহীসহ বিভিন্ন স্থানে নানা আয়োজনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার ‘‘দুর্ঘটনা-দুর্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি’’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে পতাকা উত্তোলন, র‌্যালি, আলোচনা সভা ও অগ্নি নির্বাপণ এবং সড়ক দৃর্ঘটনা থেকে জান মাল রক্ষা সম্পর্কিত মহড়া অনুষ্ঠিত হয়।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদ্বোধন উপলক্ষে রাজশাহীতে কুচকাওয়াজ ও আলোচনার আয়োজন করা হয়েছে। রাজশাহীর সিপাইপাড়া ফায়ার সার্ভিস স্টেশণ প্রাঙ্গণে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) জিএসএম জাফর উল্লাহ,এনডিসি। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন,বিপিএম,পিপিএম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স রাজশাহী বিভাগের উপ-পরিচালক ওহিদুল ইসলাম। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করা হয়।
স্বাগত বক্তব্যে উপ-পরিচালক সকল মুক্তিযোদ্ধাসহ সম্প্রতি চট্টগ্রামে বিএম কন্টেইনারে অগ্নিকান্ডে নিহত ফায়ার সার্ভিসের সদস্যদরে আত্নার মাগফেরাত কামনা করে তিনি বলেন, প্রতিতিনিয়ত এ বিভাগের সদস্যরা অগ্নি নির্বাপন কর্মকান্ডসহ সকল দুর্যোগ মোকাবেলায় নিজের জীবন বাজি রেখে দেশ ও জাতির সেবায় নিয়োজিত রয়েছেন। স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সুরক্ষা সেবা বিভাগের অধীনে এ দপ্তর পরিচালিত হয়। বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের আগে সারাদেশে ফায়ার সার্ভিস স্টেশনের সংখ্যা ছিলো ২০৪টি, বর্তমানে সারাদেশে চালু রয়েছে ৪৯০টি ফায়ার সার্ভিস স্টেশন। চলমান প্রকল্পের কাজ শেষ হলে দেশে ফায়ার সার্ভিস স্টেশনের সংখ্যা দাড়াবে ৫৬৬ টি। আগের চেয়ে রাজশাহী বিভাগের ফায়ার সার্ভিস বিষয়ক সক্ষমতা আগের চেয়ে অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। ইতোমধ্যে ইশ^রদীর রুপপুর পারমানবিক কেন্দ্র ও রুপপুর গ্রীন সিটিতে অত্যাধুনিক ফায়ার স্টেশন উদ্বোধনের অপেক্ষায় রয়েছে।
তিনি আরো বলেন,অসচেতনতার কারনে দুর্ঘটনায় ক্ষয়ক্ষতি ও জীবনের মূল্য দিতে হচ্ছে। একারণে আমরা ফায়ার সার্ভিস সপ্তাহ পালনের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধির বিষয়ে প্রস্তুতি গ্রহণ করেছি।
বিশেষ অতিথির বক্তব্যে রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন বিপিএম,পিপিএম বলেন, বাংলাদেশে জনগণের সেবায় নিয়োজিত যতো গুলো সার্ভিস সেক্টর আছে সরকারের,যারা জনগণের আস্থা বিশ^াস ভালোবাসা অর্জন করেছে তার মধ্যে ফায়ার সার্ভিস অন্যতম। বাংলাদেশের বিভিন্ন স্থানে যেসকল অগ্নি দুর্ঘটনা ঘটা ছাড়াও প্রাকৃতিক দুর্যোগ,নৌ এবং সড়ক দুর্ঘটনাসহ মনুষ্য সৃষ্টি দুর্যোগে সিভিল ডিফেন্স ও ফায়ার সার্ভিসের সদস্যরা যেভাবে আন্তরিকতার সাথে তাদের দায়িত্ব পালন ও মোকাবেলা করেন পরিস্থিতি এটা তাদের আস্থা ও ভালোবাসা পাওয়ার যোগ্যতা রাখে।
ডিআইজি আরো বলেন,এফ আর টাওয়ারে যে দুর্ঘটনা হয় সেটি ১৮ তলা ভবন ছিলো সেখানে ২৬ জন মারা যান এবং একজন ফায়ার ফাইটার মৃত্যুবরণ করেন দায়িত্ব পালনকালে। অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও সাহসিকতার সাথে এই ঝুঁকি নিয়েই কাজ করছেন এ বাহিনীর সদস্যরা। স্কুল কলেজের ভলেন্টিয়ারদের প্রশিক্ষণ দেয়ার জন্য ফায়ার সার্ভিসের সদস্যদের ধন্যবাদ জানান।
অনুষ্ঠানের প্রধান অতিথি রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফর উল্লাহ এনডিসি বলেন, দুর্ঘটনা যখন ঘটে তখন অনেক মানুষ ছবি তোলা নিয়ে ব্যস্ত থাকেন । এটা না করে সেসময় সহায়তার জন্য পাশে দাড়ান। না পারলে সরে দাড়ান। বিপদের সময় অহেতুক বিড়ম্বনা করে কারো জীবন হারানো ও ক্ষয়ক্ষতি বাড়াতে সহায়তা না করার অনুরোধ জানান। আমরা যদি সচেতন হতাম তবে রানা প্লাজা,নিমতলীর,সীতাকুন্ডের দুর্ঘটনায় মৃতের সংখ্যা কম হতো। যেভাবে জলাশয় সহ পানির উৎস গুলো ভরাট করে বাড়ি ও বিভিন্ন স্থাপনা তৈরি করা হচ্ছে যদি আগুন ধরে আগুন নেভানো অনেক কঠিন হয়ে পড়বে যদি ফায়ার সার্ভিসের গাড়ির পানি সম্পূর্ণ শেষ হয়ে যায়। তাই জলাশয়গুলো টিকিয়ে রাখতে হবে নিজেদের নিরাপত্তার জন্য।
বিভাগীয় কমিশনার আরো বলেন, আমাদের দেশ প্রাকৃতিক ভাবে ঝুঁকিপূর্ণ। তাই সবসময় আমাদের সচেতন থাকতে হবে। যাতে অগ্নিকান্ড ও অন্যান্য কারনে যতটা সম্ভব ক্ষয়ক্ষতি কমিয়ে আনা যায়। বর্তমানে ৬৮ মিটার উচু বহুতল পর্যন্ত ফায়ার সার্ভিসের কর্মিরা আগুন নেভাতে সক্ষম । আগামীতে আরো উচু ভবন পর্যন্ত আগুন নেভাতে সক্ষম হবে সেই ধরণের যন্ত্র খুব তাড়াতাড়ি ফায়ার সার্ভিসের কাছে ব্যবহার হবে এই আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফায়ার সার্ভিসের বর্তমান ও সাবেক সদস্যবৃন্দ,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রশিক্ষণপ্রাপ্ত ভলেন্টিয়ার,প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।
শিবগঞ্জ: শিবগঞ্জে এ উপলক্ষে মঙ্গলবার দুপুরে শিবগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চত্বরে এই কর্মসূচির উদ্বোধন করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াতের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি বেগম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলাম ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাসসহ অন্যরা।
জয়পুরহাট: জেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। এদিন জয়পুরহাট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন চত্বরে আয়োজিত অনুষ্ঠানে- প্রধান অতিথি থেকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. শরীফুল ইসলাম। জয়পুরহাট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের উপসহকারী পরিচালক মো. শওকত আলী জোরদারের সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন-পুলিশ সুপারের প্রতিনিধি- অতিরিক্ত পুলিশ সুপার কে,এম,এ মামুন খান চিশতী।
নওগাঁ: মঙ্গলবার দুপুরে শহরের পার-নওগাঁ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিস চত্বরে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নওগাঁর উপ-সহকারী পরিচালক মো: মাহমুদুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলশ সুপার মো: গাজিউর রহমান এবং নওগাঁ জেলা প্রেসক্লাবের সভাপতি মো: কায়েস উদ্দিন।
নিয়ামতপুর: উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ বিভাগীয় পতাকা ও উপজেলা নির্বাহী অফিসার ফারুক সুফিয়ান জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সপ্তাহের উদ্বোধন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার ফারুক সুফিয়ানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ¦ আইয়ুব হোসাইন মন্ডল, মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম। স্বাগত বক্তব্য রাখেন লন ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স নিয়ামতপুর ষ্টেশনের ভারপ্রাপ্ত অফিসার মোঃ আসলাম হোসেন খন্দকার।
মান্দা: নওগাঁর মান্দায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে মান্দা ফায়ার স্টেশন চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু বাক্কার সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এমদাদুল হক মোল্লা। সভায় বক্তব্য দেন মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূর-এ-আলম সিদ্দিকী, মান্দা ফায়ার স্টেশনের ইনচার্জ (ভারপ্রাপ্ত) আব্দুল মান্নান, ফায়ার ফাইটার ওয়াসিম উদ্দিন প্রমূখ।
পত্নীতলা: পত্নীতলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ষ্টেশন চত্বরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের শুভ উদ্বোধন করে এ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গাফ্ফার। পত্নীতলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ষ্টেশনের আয়োজনে ও ষ্টেশন কর্মকর্তা রায়হান ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার রুমানা আফরোজ। উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ রাহাদ, মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজাতুল কোবরা মুক্তা, নজিপুর পৌর কাউন্সিলার আব্দুল মজিদ প্রমুখ।


প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২ | সময়: ৬:০৫ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর