মামলা করবে রাবি প্রশাসনও

স্টাফ রিপোর্টার : রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে শিক্ষার্থীদের মারধরের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করার সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন ৷শুক্রবার বিকেলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের জরুরী সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে প্রশাসনের জরুরি সভা শেষে সাংবাদিকদের ব্রিফ করেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে।
তিনি বলেন, ‘শাহরিয়ারের মৃত্যুর কারণ অনুসন্ধান করতে হল কর্তৃপক্ষ আগামীকাল তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করবেন এবং ৭২ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিবেন। একই সঙ্গে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে রাবি শিক্ষার্থীদের মারধর করে আহত করার ঘটনায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে পুলিশ প্রশাসনের কাছে একটি অভিযোগ দায়ের করা হবে।
‘এছাড়াও শাহরিয়ারের মৃত্যু ও এর পরবর্তী পুরো ঘটনা পর্যবেক্ষণ করতে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ইলিয়াস হোসেনকে আহ্বয়ায়ক করে আগামীকাল ৯ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হবে।’
গত বুধবার রাত ৮ টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমান হলের বারান্দা থেকে পড়ে গুরুতর আহত হয় মার্কেটিং বিভাগের শিক্ষার্থী এম জি এম শাহরিয়ার। আহতাবস্থায় তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে সেখানে দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।
তবে হাসপাতালে চিকিৎসা অবহেলার অভিযোগ তুলেন রাবি শিক্ষার্থীরা। পরবর্তীতে হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক, ওয়ার্ড বয় ও আনসাররা শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করে। এক পর্যায়ে তারা সংঘর্ষে জড়িয়ে পড়েন। এতে রাবির বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন ৷এ সময় ভাঙচুর করা হয় হাসপাতালে।
এর আগে হাসপাতালে সংঘর্ষ ও ভাঙচুরের ঘটনায় থানায় অভিযোগ দায়ের করে হাসপাতাল কর্তৃপক্ষ। বৃহস্পতিবার বিকেলে নগরের রাজপাড়া থানায় হাসপাতালের পক্ষে হাসপাতালের ভারপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা আনোয়ার হোসেন বাদী হয়ে লিখিত অভিযোগ দেন। লিখিত অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তিন শতাধিক শিক্ষার্থীকে অভিযুক্ত করা হয়েছে। তবে কোনো শিক্ষার্থীর নাম উল্লেখ করা হয়নি।
লিখিত অভিযোগে বলা হয়েছে, ঘটনার দিন হাসপাতালের ওয়ার্ড, বিভিন্ন ব্লকের কক্ষের দরজা-জানালা, ফুলগাছের টব ভাঙচুরসহ চিকিৎসক, নার্স ও অন্য কর্মচারীদের গালিগালাজ, লাঞ্ছিত ও মারধর করা হয়েছে। তবে শুক্রবার দুপুর পর্যন্ত অভিযোগ মামলা হিসেবে রেকর্ড করা হয়নি।
রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপপুলিশ কমিশনার (গণমাধ্যম) মো. রফিকুল আলম বলেন, হাসপাতালের ঘটনায় তাঁরা একটি লিখিত অভিযোগ পেয়েছেন। তাঁরা বিষয়টি পর্যালোচনা করে দেখছেন।


প্রকাশিত: অক্টোবর ২২, ২০২২ | সময়: ৫:৪২ পূর্বাহ্ণ | সুমন শেখ