রাজশাহীতে কথিত স্যানিটারি ন্যাপকিন কারখানায় অভিযান, জরিমানা

স্টাফ রিপোর্টার : স্বাস্থ্য অধিদফতর কিংবা বিএসটিআইয়ের অনুমোদন ছাড়ায় রাজশাহীতে নিম্নমানের স্যানিটারি ন্যাপকিন প্যাড তৈরী করে বাজারজাত করায় কথিত একটি কারখানায় অভিযান পরিচালনা করে মালিককে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। নগরীর তেরখাদিয়া মথুরডাঙ্গা এলাকায় নোংরা ও অস্বাস্থকর পরিবেশে গড়ে উঠা ওই কারখানায় স্যানিটারি ন্যাপকিন তৈরি করে তা বাজারজাত করা হচ্ছিল।
গোপনে খবর পেয়ে বুধবার দুপুরে মথুরডাঙ্গা এলাকায় একটি বাড়িতে নিউপ্যাডের লোগো নকল করে নিম্নমানের আস্বাস্থ্যকর স্যানিটারি ন্যাপকিন প্যাড তৈরির কারখানায় অভিযান চালায় জাতীয় ভোক্তা সংরক্ষন অধিদফতরের কর্মকর্তারা। এতে নেতৃত্ব দেন, রাজশাহীর ভোক্তা সংরক্ষণ অধিফতরের উপপরিচালক হাসান আল মারুফ। এসময় ভয়ংকর ক্ষতিকারক উপাদান দিয়ে ন্যাপকিন প্যাড তৈরীর অভিযোগে ওই কারখানার মালিককে ২০ হাজার টাকা জরিামানা করা হয়।
জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদফতর রাজশাহীর উপপরিচালক হাসান আল মারুফ জানান, অনুমোদনহীন এই কারখানায় দীর্ঘদিন ধরে নিম্নমাণের তুলা, ঝুট ও ছেঁড়া কাপড় দিয়ে ন্যাপকিন প্যাড তৈরি করে সেগুলো বাজারজাত করা হচ্ছিল।
তিনি জানান, বিএসটিআই কিংবা স্বাস্থ্য অধিদফতরের অনুমোদন ছাড়ায় নোংরা ও অস্বাস্থকর পরিবেশে মেয়েদের ঋতুকালীন সময়ে ব্যবহৃত স্যানিটারি ন্যাপকিন প্যাড তৈরী করা হচ্ছিল ওই কারখানায়। তিনি জানান, তাদের কোনো ধরনের লাইসেন্স পর্যন্ত নেই। চিকিৎসকরা জানান, অনুমোদনহীন এসব প্যাড ব্যবহারে নারীদের সংক্রামক রোগসহ জরায়ু ক্যান্সারের আশঙ্কা রয়েছে।


প্রকাশিত: অক্টোবর ২০, ২০২২ | সময়: ৫:২৮ পূর্বাহ্ণ | সুমন শেখ