চলনবিলে হঠাৎ বাড়ছে পানি

তাড়াশ প্রতিনিধি: সিরাজগঞ্জের তাড়াশের চলন বিলে আবারও বর্ষার পানির আগমন ঘটেছে বলে তাড়াশ উপজেলার পানি সম্পাদ তথ্য অফিসার জানিয়েছে। তিনি আরও জানান প্রথম দিকে তাড়াশের চলন বিলে খুব কম পানি ছিল বলে,এতে কিছুটা দেশি মাছের অভাব ছিল বলে তিনি জানান।
দ্বিতীয় বার পানি বাড়াতে জেলেরা এত সংকটে ছিল যে কোন কোন দিন জেলেরা নৌকা, জাল,ও বড়শি, নিয়ে খালি হাতে বাড়িতে ফিরত বলে চলন বিলের আড়ৎদার বেল্লাল হোসেন মন্তব্য করেন।
তৃতীয় বার পানি বাড়তে শুরু করে প্রায় ১০ তারিখ থেকে শুরু করে ১৯ অক্টোবর তাড়াশের চলন বিলে ক্রমে ক্রমে পানি বেড়েই চলেছে যেন কমছে না। এতে তাড়াশ চলন বিলের বিলের জেলে মদন, দুলাল ও নুর ইসলাম জানান এ বিলে শুধু পানি বেড়ে চলেছে কিত্মু মাছের কোন অবক্যাস নেই, শুধু পানি আর পানি সারা দিন রাত জাল বড়শি দিয়ে খাটা খানি করে শুধু পাই হা হাকার মাছ নেই বল্লেই চলে। আগে যেখানে সারাদিন রাত পরিশ্রম করে মাছ বিক্রি করে উপার্জন করতাম ১৫ শত টাকা থেকে ২০০০টাকা আর এখন সারা দিন রাত পরিশ্রম করে পাই ৩০০শত টাকা থেকে ৮০০ শত টাকা মাছ বিক্রি করি।
সরেজমিনে গিয়ে শুকটির আড়ৎদার আলমাছকে জিজ্ঞাসা করলে তিনি জানান এবার তাড়াশের চলন বিলের কোন হিসাব নিকাস খুজে পাচ্ছি না কারণ এই পানি বাড়ছে আবার এই পানি কমছে। প্রত্যেক বছর আমার শুকটির খোলায় মাছ ভর্তি থাকে কিন্তু এবার মাছের অভাবে খোলা চলাতে হিম শিম খাচ্ছি, কারণ আমাদের চলন বিলে মাছের অত্যন্ত সংকট যেখানে প্রত্েযক বছর পুটি, বেলে, খলসে, কিনেছি ৪০ থেকে ৫০ টাকা কেজি এখন সেই মাছ কিনতে হচ্ছে ৯০ থেকে শুরু করে ১০০ টাকা পর্যন্ত আমাদের এ বছরে কষ্টের সিমা থাকবে না বলেও তিনি জানান।


প্রকাশিত: অক্টোবর ২০, ২০২২ | সময়: ৫:২৫ পূর্বাহ্ণ | সুমন শেখ