সর্বশেষ সংবাদ :

রাবিতে শেখ রাসেল দিবস উদযাপিত

 

 রাবি প্রতিনিধিঃ

 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মবার্ষিকী ও ‘শেখ রাসেল দিবস’ উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার (১৮ অক্টোবর) ‘শেখ রাসেল নির্মলতার প্রতীক দূরন্ত প্রাণবন্ত নির্ভীক’ প্রতিপাদ্যকে সামনে রেখে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

 

 

এদিন সকাল সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয় ও শেখ রাসেল মডেল স্কুলের শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে একটি আনন্দ শোভাযাত্রা স্কুল প্রাঙ্গণে যায়। সেখানে অবস্থিত শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। পরে স্কুল প্রাঙ্গণে ফুল গাছের চারা রোপণ করেন তিনি। এসময় বিশ্ববিদ্যালয় সহ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম ও কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিকসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

পরে সকাল ৯টায় স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য এবং বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ। স্কুলের অধ্যক্ষ লিসাইয়া মেহ্জবিন সভায় সভাপতিত্ব করেন।

 

 

এসময় উপাচার্য বলেন, ‘শেখ রাসেল ছিলো আদর্শ পিতার যোগ্য সন্তান। তিনি বেঁচে থাকলে আজ হয়তো জাতির নেতৃত্ব দিতেন, দেশের উন্নয়ন-অগ্রযাত্রায় কাজ করতেন। কিন্তু জাতির দুর্ভাগ্য ৭৫’র ১৫ আগস্টে ঘাতকরা ১০ বছরের শিশু রাসেলকেও রেহাই দেয়নি, হত্যা করেছিল নির্মমভাবে। ঘাতকেরা চেয়েছিল বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকারীদের নিশ্চিহ্ন করে দিতে। কিন্তু তারা সফল হয়নি। রাসেল আজ বিশ্বে অধিকারবঞ্চিত শিশুদের প্রতীক ও মানবিক সত্ত্বা হিসেবে সবার মধ্যে বেঁচে আছে।’

 

 

এই অনুষ্ঠানে উপাচার্য দিবসটি উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার পুরস্কার প্রদান ও জন্মদিন উপলক্ষে কেক কাটেন। সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়। এরপর রাবির মতিহার উদ্যানে উপাচার্য ও উপ-উপাচার্য দুটি ফলদ বৃক্ষরোপণ করেন। পরে উপাচার্য রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলে ‘শেখ রাসেল দেয়ালিকা’র পাঠ উন্মোচন করেন।

 

 

 

 

 

সানশাইন/তৈয়ব


প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২২ | সময়: ৯:১১ অপরাহ্ণ | Daily Sunshine