ডিসেম্বরে বাংলাদেশ-ভারত সিরিজের সূচি চূড়ান্ত

স্পোর্টস ডেস্ক: সবকিছু ঠিকঠাক থাকলে পহেলা ডিসেম্বর ঢাকায় পা রাখবে ভারত জাতীয় ক্রিকেট দল। দ্বিপক্ষীয় সিরিজের তিনটি ওয়ানডে ও দুইটি টেস্ট খেলতে ভারতীয় দল ২০১৫ সালের পর আবার বাংলাদেশে আসছে। এই সিরিজের সূচি চূড়ান্ত হয়েছে। কিছুদিনের মধ্যেই তা প্রকাশ করবে দুই বোর্ড।
জানা গেছে, ওয়ানডে ক্রিকেট দিয়ে শুরু হবে দুই দলের সিরিজ। মিরপুরে প্রথম দুই ওয়ানডে হবে ৪ ও ৭ ডিসেম্বর। তৃতীয় ওয়ানডে ১০ ডিসেম্বর হবে চট্টগ্রামে। বন্দর নগরীতেই হবে দুই দলের প্রথম টেস্ট। ১৪ থেকে ১৮ ডিসেম্বর ম্যাচটি অনুষ্ঠিত হবে। দ্বিতীয় টেস্ট ঢাকায় ২২ থেকে ২৬ ডিসেম্বর।
টি-টোয়েন্টি বিশ্বকাপের পরপরই ভারত যাবে নিউ জিল্যান্ডে সফরে। সেখানে তিনটি টি-টোয়েন্টি ও তিনটি ওয়ানডে খেলবে ১৮ থেকে ৩০ নভেম্বরের মধ্যে। নিউ জিল্যান্ড থেকেই অতিথিরা বাংলাদেশে আসতে পারেন। এমন কথাও শোনা যাচ্ছে। তিনটি ওয়ানডে আইসিসি ওয়ানডে সুপার লিগের অংশ নয়। তাই মূল খেলোয়াড়দের বিশ্রাম দিয়ে ভারত দ্বিতীয় সারির দল পাঠালে অবাক হওয়ার কিছু থাকবে না। ২০১৪ সালেও তারা এমন করেছিল। ধোনি, কোহলিকে বিশ্রাম দিয়ে রায়নাকে অধিনায়ক করে উথাপ্পা, স্টুয়ার্ট বিনিদের ঢাকায় পাঠিয়েছিল বিসিসিআই।
তবে দুই ম্যাচের টেস্ট সিরিজ টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। যেখানে প্রতিটি পয়েন্টের মূল্য অনেক। ভারতের টেস্ট স্কোয়াড এমনিতেও আলাদা। সেই দলের সঙ্গে রোহিত, বিরাট কোহলিরা যুক্ত হতেও পারেন। ভারতের জাতীয় দল সফরের পরপরই ‘এ’ দল বাংলাদেশে আসবে। বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে দুইটি চারদিনের ম্যাচ ও তিনটি ওয়ানডে খেলার পরিকল্পনা হচ্ছে।


প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২২ | সময়: ৬:০৩ পূর্বাহ্ণ | সুমন শেখ