রণক্ষেত্রে অগ্রসর হচ্ছে ইউক্রেন: যুক্তরাষ্ট্র

সানশাইন ডেস্ক: রাশিয়ার বিরুদ্ধে রণক্ষেত্রে অগ্রসর হচ্ছে ইউক্রেন। এমনটাই মনে করেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। রবিবার সিএনএন-এর ‘ফরিদ জাকারিয়া জিপিএস’ অনুষ্ঠানে নিজের এমন মনোভাবের কথা জানিয়েছেন তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।
ইউক্রেনের সাফল্যের জন্য দেশটির সেনাদের দক্ষতা, যুক্তরাষ্ট্র ও ন্যাটো মিত্রদের সরবরাহকৃত অস্ত্রের কৌশলগত ব্যবহার এবং বিশেষ করে উচ্চ ক্ষমতাসম্পন্ন রকেট ব্যবস্থার কথা উল্লেখ করেন লয়েড অস্টিন। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘আমরা এখন যা দেখছি সেটি যুদ্ধক্ষেত্রের গতিশীলতায় এক ধরণের পরিবর্তন। তারা (ইউক্রেনীয় বাহিনী) খারকিভ এলাকায় খুব, খুব ভালো করেছে এবং সুযোগের সদ্ব্যবহার করছে। খেরসন অঞ্চলে লড়াই কিছুটা ধীর গতিতে চলছে। তবে সেখানেও তারা অগ্রসর হচ্ছে।’
তিনি বলেন, ইউক্রেনীয় বাহিনী হিমার্সের মতো উন্নত প্রযুক্তি ব্যবহার করেছে। তাদের সামরিক সক্ষমতা রুশ বাহিনীকে বেকায়দায় ফেলে দিচ্ছে। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, প্রেসিডেন্ট পুতিনকে বিশ্বাস করা যায় না। তিনি ইউক্রেনে হামলার নির্দেশ দিয়ে দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপ নিয়েছিলেন। আপনি জানেন, তিনি অন্য যেকোনও সিদ্ধান্ত নিতে পারেন।
ইউক্রেনীয় বাহিনী ক্রমবর্ধমান সফলতার প্রশংসা করে প্রকাশ বলেন, প্রেসিডেন্ট জেলেনস্কির বাহিনী খুব ভালোভাবেই লড়াই করছে। হারানো ভূখণ্ড পুরুদ্ধারে লড়াই চালিয়ে যাচ্ছে তারা। আমি মনে করি ইউক্রেনীয় বাহিনীর লড়াইয়ের ক্ষমতা, পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত এবং গণতন্ত্রকে রক্ষার অঙ্গীকার বিশ্বকে হতবাক করে দিয়েছে। এ লড়াই বিশ্ব সম্প্রদায়কে একত্রিত করেছে।


প্রকাশিত: অক্টোবর ৪, ২০২২ | সময়: ৫:১০ পূর্বাহ্ণ | সুমন শেখ