জাতীয় সংসদের ৫০ বছর পূর্তি এপ্রিলে

সানশাইন ডেস্ক: জাতীয় সংসদের পথচলার ৫০ বছর আগামী বছরে এপ্রিলে পূর্ণ হবে। এ উপলক্ষ্যে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) সঙ্গে যৌথভাবে বছরব্যাপী বিভিন্ন অনুষ্ঠনের আয়োজন করার উদ্যোগ নেওয়া হয়েছে।
জমকালো অনুষ্ঠানে বিদেশি অতিথিরাও অংশ নেবেন। আগামী বছরের মে মাসে শুরু হয়ে এই অনুষ্ঠান চলবে বছরব্যাপী। হাউস অব কমন্সের স্পিকার লিন্ডসে হোয়েলেও সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে উপস্থিত থাকার প্রত্যাশা ব্যক্ত করেছেন বলে জানা গেছে।
আরও জানা গেছে, আয়োজনে বিশ্বের নানা দেশের আইনসভাকেও সম্পৃক্ত করা হতে পারে। বন্ধুপ্রতীম বিভিন্ন দেশের আইনসভার স্পিকারদের বাংলাদেশে আমন্ত্রণ জানানো হতে পারে। এছাড়া, নানা সেমিনার ও সভা করা হবে। বসতে পারে বিশেষ অধিবেশন।
স্বাধীন বাংলাদেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৭৩ সালের ৭ মার্চ। ওই নির্বাচনে ২৯৩ আসন পায় আওয়ামী লীগ। বাকি ৭টি আসনের মধ্যে ৫টিতে বিজয় লাভ করেন স্বতন্ত্র প্রার্থীরা। অপর দুটির মধ্যে একটি জাসদ এবং আরেকটি আসন পায় বাংলাদেশ জাতীয় লীগ। ওই সংসদে কোনো বিরোধী দলীয় নেতা ছিলেন না।
প্রথম সংসদের স্পিকার ছিলেন মোহাম্মদউল্লাহ। তিনি পরে রাষ্ট্রপতি হলে সংসদের সভাপতির আসনে বসেন আব্দুল মালেক উকিল। আন্দোলনের নানা পটভূমিতে ৭১ এর রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে স্বাধীন হয় বাংলাদেশ। ১৯৭২ সালের ১০ জানুয়ারি পাকিস্তানের কারাগার থেকে দেশে ফেরেন বঙ্গবন্ধু। এরপর শুরু হয় দেশ গঠনের কাজ। শুরুতেই গণপরিষদের মাধ্যমে রচিত হয় স্বাধীন দেশের সংবিধান। যার মাধ্যমে স্বাধীন দেশের প্রথম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়।


প্রকাশিত: আগস্ট ২৩, ২০২২ | সময়: ৬:১২ পূর্বাহ্ণ | সুমন শেখ