রাজশাহীতে শুভ জন্মাষ্টমী পালিত

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে নানান আয়োজনের মধ্যে দিয়ে পালিত হয়েছে শ্রী কৃষ্ণের ৫২৪৮তম জন্মবার্ষিকী। শুক্রবার সকাল সাড়ে ১০টায় নগরীর সাহেব বাজাস্থ’ শ্রী শ্রী গোপীনাথ ও লক্ষীনারায়ণ দেব বিগ্রহ (হুনুমানজিউ আঁখড়া) মন্দির থেকে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে নগরীর সাগর পাড়া হয়ে আলুপট্টি প্রদক্ষিণ করে পুনরায় হুনুমানজিউর আঁখড়ায় গিয়ে শেষ হয়।
এর আগে মন্দিরের সামনে প্রায় ঘন্টা ব্যাপী ধর্মীয় আলোচনা ও অতিথিদের শুভেচ্ছা জ্ঞাপন করা হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সদস্য এবং রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণা।
বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ, রাজশাহী মহানগর কমিটির সভাপতি এ্যাড. শরৎ চন্দ্র সরকারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাসিকের ২২নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল হামিদ সরকার টেকন, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ, রাজশাহী মহানগর শাখা ও বোয়ালিয়া (পূর্ব) থানা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ, বাংলাদেশ পুজা উদযাপন জাতীয় পরিষদের সদস্য কার্তিক চন্দ্র হালদার, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, রাজশাহী মহানগর শাখার সহ-সভাপতি সাধন সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ রনজিৎ সাহা, বিশ্বজিৎ দে, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ, রাজশাহী মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক উজ্জল ঘোষ, পূজা উদযাপন পরিষদের সাংগঠনিক সম্পাদক ও রাজশাহী মহানগর স্বেচ্ছাসেবক লীগের সদস্য মৃদুল কুমার সাহা, রাজশাহী মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ও পূজা উদযাপন পরিষদের দপ্তর সম্পাদক অরবিন্দ দত্ত, সহ মহানগরীর সকল মন্দিরের ভক্তগণ।
অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, রাজশাহী মহানগর কমিটির সাধারণ সম্পাদক পার্থ পাল চৌধুরী।
এদিকে ভগবান শ্রী কৃষ্ণের শুভ আর্বিভাব পুণ্যতিথি জন্মাষ্টমী উদযাপন উপলক্ষে বিভিন্ন স্থানে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।
নওগাঁ: শুক্রবার শহরের কালীতলা শ্রী শ্রী বুড়া কালীমাতা মন্দির থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়। শোভাযাত্রাটির আয়োজন করেন বাংলাদেশ পূজা উদযাপন কমিটির জেলা শাখা। এসময় উপস্থিত ছিলেন জেলা পূজা উদযাপন কমিটির সহ-সভাপতি রনজিত কুমার সরকার, সাধারণ সম্পাদক বিভাষ মজুমদার গোপাল, শ্রী শ্রী বুড়ামাতা কালীতলা মন্দির কমিটির সভাপতি নিরোদ বরন সাহা চন্দন, সাধারন সম্পাদক অখিল চন্দ্র ঘোষসহ বিভিন্ন সনাতন ধর্মলম্বীদের নেতৃবৃন্দরা।
সাপাহার: এদিন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ সাপাহার শাখার আয়োজনে পরিষদের সাপাহার শাখার সভাপতি মন্মথ সাহার সভাপতিত্বে বাজার কেন্দ্রীয় কালি মন্দির প্রাঙ্গন থেকে একটি মঙ্গল শোভাযাত্রা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে।
র‌্যালিতে প্রধান অতিথি ছিলেন সিনিয়র সহকারী পুলিশ সুপার সাপাহার সার্কেল বিনয় কুমার ও বিশেষ অতিথি ছিলেন সহ-ধর্মীনি ঈশিতা সরকার। উপস্থিত ছিলেন সাপাহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হাবিবুর রহমান, কেন্দ্রীয় কালী মন্দিরের সভাপতি অধির চৌধুরী,সুরেন্দ্র নাথ সাহা, পরিমল রায়, গোপাল মন্ডল, পুরোহিত রনজিৎ চক্রবর্তী প্রমুখ।
নিয়ামতপুর: উপজেলার বালাহৈর সর্বজনীন দূর্গা মন্দির প্রাঙ্গনে মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের শুভ আবির্ভাব তিথি জন্মষ্টমী উপলক্ষে উপজেলা পূজা উৎযাপন পরিষদের উদ্যোগে আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা পূজা উৎযাপন পরিষদের সভাপতি ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি বাবু ঈশ্বর চন্দ্র বর্মন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ফরিদ আহমেদ, উপজেলা নির্বাহী অফিসার ফারুক সুফিয়ান, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাহিদ হাসান বিপ্লব, আদিবাসী সমন্বয় পরিষদের সভাপতি ও নওগাঁ জেলা আওয়ামীলীগের সদস্য বিশদ মনি টপ্প।
জয়পুরহাট: শুক্রবার শহরের কেন্দ্রীয় শিব মন্দিরে (হরিবাসর) প্রদীপ জালিয়ে দিবসের সুচনা করেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য এ্যাড. নৃপেন্দ্রনাথ মন্ডল।
জেলা হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট ও জেলা পূজা উদযাপন পরিষদ এর যৌথ আয়োজনে সেখানে এক আলোচনার সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি। আলোচনা শেষে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। উপস্থিত ছিলেন জয়পুরহাট জেলা প্রশাসক শরীফুল ইসলাম, পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভুঞা, জেলা পরিষদের প্রশাসক ও জেলা আ.লীগ সভাপতি আরিফুর রহমান রকেট, সহ সভাপতি এ্যাড. নৃপেন্দ্রনাথ মন্ডল পিপি, সাধারণ সম্পাদক জাকির হোসেন মন্ডল ও জেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি অ্যাড. হৃষিকেষ সরকার প্রমুখ।
গোমস্তাপুর: শোভাযাত্রাটি রহনপুর বাজার সার্বজনীন দূর্গা মন্দির থেকে বের হয়ে রহনপুর পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে একই স্থানে এসে শেষ হয়। শ্রী বিজয় চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠিত জন্মাষ্টমীর উদ্বোধন করেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের গোমস্তাপুর উপজেলা শাখার সাবেক সভাপতি শ্রী মনোতোষ চক্রবর্তী। এতে বক্তব্য দেন শ্রী কমল চক্রবর্তী, শ্রী আশোক দাস, শ্রী বলাই চন্দ্র শীল ও শ্রী সুমন সাহা।
আদমদীঘি: শুক্রবার সান্তাহার রেলওয়ে সার্বজনীন মন্দির প্রাঙ্গন থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। এসময় উপস্থিত ছিলেন সান্তাহার রেলওয়ে সার্বজনীন মন্দিরের সভাপতি সুভাষ চন্দ্র ঘোষ, সাধারণ সম্পাদক উত্তম কুমার ঘোষ, উপদেষ্টা ও ৫নং ওয়ার্ডের কাউন্সিলর আলাউদ্দিন, উপদেষ্টা বিকাশ চন্দ্র প্রামাণিক, কমিটির সদস্য সুমন কুমার প্রামানিক, দীপ দেবনাথ, অর্ঘ্য সাহা, অশোক কুমার ঘোষ প্রমূখ। এরপর র‌্যালি শেষে মন্দির প্রাঙ্গণে এক মঞ্চনাটকের আয়োজন করা হয়।


প্রকাশিত: আগস্ট ২০, ২০২২ | সময়: ৬:০২ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর