সর্বশেষ সংবাদ :

অস্বস্তি বাড়াচ্ছে চালের দাম

উপল আরাফাত: জ্বালানি তেলের দাম বাড়ানোর কারণে বাজারে সব ধারণের সবজি, মাছ ও মুরগির দাম বেড়েছে। দ্রব্যমূল্যের দাম আকাশ ছোঁয়া। পণ্যের দামের আগুনে পুড়ছে ক্রেতার পকেট। সাধারণ মানুষের এ অস্বস্তি বাড়িয়ে দিয়েছে চালের দাম। সাধারণ মানুষের মধ্যে অস্বস্তি বাড়িয়েছে চালের উর্ধ্বমূল্য।
জ¦ালানি তেলের দাম বাড়ায় মাঠের সবজি ক্রেতার কাছে পৌঁছাতে আরো বৃদ্ধি পাচ্ছে পরিবহনের ভাড়া। যার কারণে ক্রেতাকে গুণতে হচ্ছে অতিরিক্ত টাকা। এমনিতেই মূল্যস্ফীতি ও ডলার সংকটে নিত্যপণ্যের দামে সংসার চালাতে হিমশিম খাচ্ছে সাধারণ মানুষ। নিত্য প্রয়োজনীয় পণ্যের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ চাল। এর আগে প্রাকৃতিক দূর্যোগের কারণে ধানের ফলন বিঘা প্রতি ২ থেকে ৪ মণ কম হয়েছিল। সব মিলিয়ে চালের বাজার অস্থির হয়ে উঠেছে।
জ¦ালানী তেলের দাম বাড়ার পরপরই রাজশাহীতেও চালের দাম বাড়তে শুরু করেছে। কেজিতে ৪ থেকে ৬ টাকা বৃদ্ধি পেয়েছে।
রাজশাহীতে খুচরা বাজারে প্রতি কেজি জিরাশাইল চাল ৭০ থেকে ৭৫ টাকা, আটাশ চাল ৬০ থেকে ৬৫ টাকা। মাঝারি মানের চাল পাইজাম ৫৫ থেকে ৫৮ টাকা। মোটা চাল স্বর্ণা ৫২ থেকে ৫৫ টাকা। এক সপ্তাহ আগেও এসব চাল ৫ থেকে ৬ টাকা কম দামে বিক্রি হয়েছে।
মহানগরীর শেখপাড়া এলাকার শাহিন, নগরীর একটি অটো রিকশা গ্যারেজে চাকুরি করেন। বেতন পান মাসে ১০ হাজার টাকা। শাহিন বলেন, বাড়িতে ৩ ছেলেমেয়ে, স্ত্রী। তার প্রতিদিন ২ কেজি চাল লাগে। সেই হিসেবে মাসে ৬০ কেজি চাল লাগে। ওই চাল কিনতেই ৩ হাজার থেকে ৩ হাজার ২০০ টাকা খরচ হয়। সংসার কি এ টাকায় চলে?
নওগাঁ জেলার পোরশা থানার শুড়িপুকুর গ্রামের মানিক মণ্ডল। রাজশাহী মহানগরীতে একটি ছাত্রাবাসে থাকেন। মানিক মণ্ডল বলেন, মেসের মিল খরচ বেড়েছে। এখন খাবারের পেছনেই খরচ হয় ২ হাজার ২০০ টাকা থেকে ২ হাজার ৫০০ টাকা।
রাজশাহীর পবা উপজেলার বায়া এলাকার পাইকারি চাল ব্যবসায়ী সম্রাট জানান, বাজারে চালের দাম উর্ধ্বমূখি। নানান কারণে বাজারে চাল দাম বাড়ছে। পাইকারি বাজারে জিরাশাল ৬৬ থেকে ৬৭, আটাশ ৬২ থেকে ৬৩, সুমান স্বর্ণা ৫৩ থেকে ৫৫, মোটা স্বর্ণা ৫১ থেকে ৫২ টাকা দরে বিক্রি হয়েছে।
চাল ব্যবসায়ী সম্রাট বলেন, ইরি মৌসুমে রাজশাহী অঞ্চলে ২৫ থেকে ৩০ শতাংশ ধান প্রাকৃতিক দুর্যোগের কারণে নষ্ট হয়েছে। সে কারণে আগে থেকেই ধানের একটা সংকট ছিল। পাশাপাশি সম্প্রতি সময়ে জ¦ালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় চালের দাম বৃদ্ধি পাচ্ছে।
রাজশাহী মহানগরীর আরো কয়েকজন পাইকারি ব্যবসায়ীরা বলেছেন, জ্বালানি তেলের দাম বাড়ায় তাতে উৎপাদন খরচ বেড়েছে। সামনে চালের দাম আরও বাড়তে পারে। শুধু চাল না, নিত্য প্রয়োজনীয় সব দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি পেয়েছে।


প্রকাশিত: আগস্ট ১৫, ২০২২ | সময়: ৫:৫১ পূর্বাহ্ণ | সুমন শেখ