২২ রানে জয় নিয়ে সিরিজে ফিরল আফগানরা

স্পোর্টস ডেস্ক: সিরিজের প্রথম দুই টি-টোয়েন্টিতে সফরকারীদের কোনো পাত্তাই দেয়নি আয়ারল্যান্ড। গতকাল সুযোগ ছিল দুই ম্যাচ বাকি থাকতেই সিরিজ নিজেদের করে নেওয়ার। সে লক্ষ্যে ভালোই লড়াই করে আইরিশরা। তবে শেষ পর্যন্ত ২২ রানের জয়ে সিরিজে ফিরেছে আফগানিস্তান।টপ অর্ডারের অসাধারণ ব্যাটিংয়ে জয় দিয়ে পাঁচ ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে পিছিয়ে আছে মোহাম্মদ নবীর দল।
প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে পাঁচ উইকেটে ১৮৯ রান করে আফগানরা। জবাবে ৯ উইকেট হারিয়ে ১৬৭ রানে থামে অ্যান্ড্রু বালবির্নিদের ইনিংস। শুক্রবার বেলফাস্টে টসে জিতে আগে আফগানদের ব্যাটিংয়ে পাঠায় স্বাগতিকেরা। দুই ওপেনার হজরতউল্লাহ জাজাই আর রহমানউল্লাহ গুরবাজ দারুণ সূচনা এনে দেন।
উদ্বোধনী জাজাই-গুরবাজ জুটিতে আসে ১১ দশমিক ২ ওভারে ৯০ রান। ৩৫ বলে আটটি চার ও একটি ছক্কায় ৫৩ রান করে আউট হন ম্যাচে সেরা গুরবাজ। এক ওভার পর ফিরে যান গুরবাজকে সঙ্গ দেওয়া জাজাইও। এ দিন তার ব্যাটিং টি-টোয়েন্ট সুলভ ছিল না। কিছুটা মন্থর গতিতে খেলেন তিনি। ৪০ বলে তিন চার আর ১ ছক্কায় ৩৯ রান করে ফেরেন তিনি।
দুই ওপেনারের বিদায়ের পর ২৬ বল থেকে ৪৮ রানের জুটি গড়েন ইব্রাহিম জাদরান এবং নাজিবুল্লাহ জাদরান। ইব্রাহিম ২২ বলে ৩৬ রান করে ফিরে গেলেও নাজিবুল্লাহর ঝড়ো ফিনিশিংয়ে বড় সংগ্রহ পায় দল। ইনিংসের শেষ বলে আউট হন নাজিবুল্লাহ। তার আগে ৫ টি বড় ছয়ের সাহায্যে ১৮ বলে ৪২ রান করেন তিনি।
বড় লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আইরিশরা। ১৩ ওভারের সময় তাদের স্কোর দাঁড়ায় ৭ উইকেটে ৮৫ রান। তখন দলের হাল ধরেন জর্জ ডকরেল এবং ফিওন হ্যান্ড। ৮ম উইকেট জুটিতে তুলেন মাত্র ৩৮ বলে ৭৪ রান। এক সময় আগের ম্যাচের মতো জয়ের আশা জাগে দলের।
ঝড়ো ব্যাটিংয়ে মাত্র ১৮ বলে ২০০ স্ট্রাইক রেটে চারটি চার ও দুটি ছক্কায় ৩৬ রানের ইনিংস খেলেন হ্যান্ড। এ বোলিং অলরাউন্ডার আউটের পর ম্যাচ থেকে ছিটকে যায় আইরিশরা। হ্যান্ডকে সঙ্গ দেওয়া ডকরেল ৩৭ বলে ছয়টি চার ও দুটি ছক্কায় ৫৮ রান করে অপরাজিত থাকলেও ম্যাচ বের করতে পারেননি।
গতকাল আফগানদের হয়ে তিনটি উইকেট নেন নাভিন উল হক। আর দুটি করে উইকেট নেন ফজল হক ফারুকি এবং মুজিব উর রহমান। এ ম্যাচসহ টানা তিন টি-টোয়েন্টিতে উইকেটশূন্য থাকেন দলের সেরা স্পিনার রশিদ খান।


প্রকাশিত: আগস্ট ১৪, ২০২২ | সময়: ৫:০৩ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর