রাবির ‘সি’ ইউনিটের ফল প্রকাশ আজ

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল আজ মঙ্গলবার প্রকাশ করা হবে। এছাড়া বাণিজ্য অনুষদভুক্ত ‘বি’ ইউনিট ও মানবিক অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ফলাফল প্রকাশ করা হবে আগামী ৪ আগষ্টের মধ্যে। গতকাল সোমবার বিকেলে সংশ্লিষ্ট ইউনিটের সমন্বয়কবৃন্দ এসব তথ্য নিশ্চিত করেছেন।
জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের সমন্বয়ক অধ্যাপক শাহেদ জামান বলেন, আমাদের ফলাফল প্রস্তুত। সোমবার আমরা ‘সি’ ইউনিটের ফল প্রকাশ নিয়ে মিটিংও করেছি। আমরা ফলাফলগুলো আরেকবার পুন:নিরীক্ষণ করছি। মঙ্গলবার দুপুর ১২টা থেকে ১টার মধ্যে আমরা ফলাফল প্রকাশ করব।
মানবিক অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের সমন্বয়ক অধ্যাপক ইলিয়াস হোসেন বলেন, আমরা ইতোমধ্যে ওএমআর মেশিনের কাজ সম্পন্ন করেছি। অনেক শিক্ষার্থী ভুল রোল দাগিয়েছে, এখন সেই বিষয়গুলো আমরা যাচাই-বাছাই করছি। আমরা ৪ আগষ্টের মধ্যেই ফল প্রকাশ করব।
তিনি আরও বলেন, আমরা ৪ আগষ্ট কোনোভাবেই অতিক্রম করব না। কারণ আমাদের পরবর্তীতে ইংরেজি, চারুকলা, নাট্যকলা ও সঙ্গীত বিভাগের লিখিত এবং ব্যবহারিক পরীক্ষা নিতে হবে। আমরা এসব পরীক্ষা আগামী ১১, ১২, ১৪ এবং ১৬ আগষ্টে নেওয়ার বিষয়ে ভাবছি।
বাণিজ্য অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের সমন্বয়ক অধ্যাপক ফরিদুল ইসলাম বলেন, আমাদের ‘বি’ ইউনিটের ফলাফল প্রায় প্রস্তুত। ফল প্রকাশে যাতে কোনো ক্রটি না থেকে সেজন্য আমরা শেষবারের মতো ফলাফল যাচাই-বাছাই করছি। আমরা আগামী ৪ আগষ্টের মধ্যে ফলাফল প্রকাশ করব।
এর আগে, বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে জানানো হয় আগামী ৮ আগস্টের মধ্যেই রাবির সকল ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। নির্ধারিত সময়ে ফলাফল প্রকাশ করা সম্ভব হলে আগামী ১ সেপ্টেম্বর থেকে ভর্তি কার্যক্রম শুরু হবে। ভর্তি কার্যক্রম চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। এছাড়া ক্লাস শুরুর সম্ভাব্য তারিখ ১ অক্টোবর।
উল্লেখ্য, গত ২৫, ২৬ এবং ২৭ জুলাই যথাক্রমে রাবির ‘সি’, ‘এ’ এবং ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবারের ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ ৪ হাজার ৬৪১ টি আসনের বিপরীতে ‘সি’ ইউনিটে আবেদনকৃত শিক্ষার্থীর সংখ্যা ছিল ৭২ হাজার ৪১০ জন, ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭ জন এবং ‘বি’ ইউনিটে ছিল ৩৮ হাজার ৬২১ জন। এর মধ্যে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে শতকরা ৮৮ ভাগ, ‘এ’ ইউনিটে শতকরা ৯০ ভাগ এবং ‘বি’ ইউনিটে শতকরা ৮৭ ভাগ শিক্ষার্থী। ভর্তি পরীক্ষায় মোট আবেদন করেন ১ লক্ষ ৭৮ হাজার ২৬৮ ভর্তিচ্ছু। এর মধ্যে একক আবেদনকারীর সংখ্যা ছিল ১ লক্ষ ৫০ হাজার ৪২৯ জন।


প্রকাশিত: আগস্ট ২, ২০২২ | সময়: ৫:৫৫ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর