বাঘায় ভূমি অধিগ্রহন ও অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার,বাঘা : রাজশাহীর বাঘা পৌর এলাকায় রাস্তা সম্প্রসারণ এবং উভয় পার্শ্বের ভূমি অধিগ্রহন সহ অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকালে বাঘা পৌর এলাকার প্রধান রাস্তা সংলগ্ন দক্ষিন পার্শ্বের লোকজন এ মানব বন্ধন করেন ।এর আগে তাঁরা বিভিন্ন দপ্তরে এ বিষয়ে লিখিত অভিযোগ দেন ।

সকাল ১১ টায় বাঘা উপজেলা পরিষদের সামনে পাকা রাস্তায় অনুষ্ঠিত মানব বন্ধনে বক্তব্য রাখেন বাঘা উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল মামুন, আ’লীগ নেতা শিক্ষক অহিদুর রহমান,শিক্ষক নুরুজ্জামান ও আলহাজ শহিদুল ইসলাম। তাঁরা বলেন, বর্তমানে রাজশাহীর বানেশ্বর থেকে চারঘাট-বাঘা হয়ে ঈশ্বরদী পর্যন্ত ফোর লাইন রাস্তা সম্প্রসারণের কাজ চলছে।

এ দিক থেকে সকল জায়গায় রাস্তার দুই ধারে স্থাপনা উচ্ছেদ করা হলেও বাঘা উপজেলা বঙ্গবন্ধু চত্বর থেকে বাঘা বাজারের পূর্ব পাশের বটতলা মোড় পর্যন্ত উত্তর পাশ দিয়ে দুটি শিক্ষা প্রতিষ্ঠানের মার্কেট এবং উপজেলা চত্বরের কিছু জমি চলে আসায় শুধু মাত্র দক্ষিন পার্শ্বের স্থাপনা ভাঙ্গার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর ফলে অনেকের ব্যবসা প্রতিষ্ঠান এবং বসত বাড়ী ভাঙ্গা পড়বে।

বক্তারা বলেন, এই রাস্তার পার্শ্বে বাঘা বাজারের শেষ মাথায় কতিপয় প্রভাবশালী সরকারি জমি দখল করে রেখেছেন। তাদের উচ্ছেদ না করে ইতোমধ্যে অপরিকল্পিত ভাবে উত্তর পাশ দিয়ে ড্রেনের কাজ শুরু করা হয়েছে। যাতে করে কোন ভাবেই উত্তর পাশে রাস্তা বর্ধিত করা সম্ভব না হয়। আমরা মনে করছি, এটা এক ধরনের অবিচার এবং অপরিকল্পিত সিদ্ধান্ত। তাই আমরা নিরুপায় হয়ে স্থানীয় সাংসদ ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী, জেলা প্রশাসক, নির্বাহী প্রকৌশলী সড়ক ও জনপথ বিভাগ, উপজেলা নির্বাহী অফিসার ,উপজেলা সহকারী ভুমি ও মেয়র বাঘা পৌর সভাকে লিখিত অভিযোগ দিয়েছি।

এ বিষয়ে বাঘা পৌর মেয়র আব্দুর রাজ্জাক বলেন, রাস্তার দক্ষিন পার্শ্বের অসংখ্য ব্যবসায়ী ও কতিপয় বাড়ির মালিক স্বাক্ষরিত অভিযোগ পেয়েছি। ড্রেনের কাজ করছে জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তর। আমি ইতোমধ্যে উপজেলা নির্বাহী অফিসারকে মৌখিক ভাবে বলা সহ-জেলা প্রশাসকের কাছে রাস্তা ডিমার কেশন এর জন্য চিঠি দিয়েছি। তিনি এ সংক্রান্তে সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তাদের সরেজমিন ঘটনাস্থলে এসে পরিদর্শন করা উচিত বলে মন্তব্য করেন।


প্রকাশিত: জুন ২৬, ২০২২ | সময়: ২:৫৯ অপরাহ্ণ | সানশাইন