রাবি ছাত্রকে মাধরের ঘটনায় ছাত্রলীগ নেতার বহিষ্কার দাবি 

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থী সামসুল ইসলামকে মারধর করে টাকা ছিনিয়ে নেওয়ার ঘটনায় জড়িত ছাত্রলীগ নেতা ভাস্কর সাহাকে হল থেকে বহিষ্কার দাবি জানিয়েছেন অর্থনীতি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। পরে ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষী সাব্যস্ত হলে তাকে বিশ^বিদ্যালয় থেকে আজীবন বহিষ্কারের দাবিও জানান তারা।

 

 

রোববার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়। বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ব্যানারে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এসময় শিক্ষার্থী নির্যাতন বন্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি পদক্ষেপ গ্রহণের দাবি জানান শিক্ষার্থীরা।

 

মানববন্ধনে অর্থনীতি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী টিপু সুলতান বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের প্রতিটা শিক্ষার্থী প্রতিদিন অনিরাপত্তার ভেতর দিয়ে দিন যাপন করছি। বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে যখন আমরা থাকি তখন মনে হয় নিজের বাড়িতে আছি। আমার নিজের বাড়িতে যদি নিরাপত্তা না থাকে তাহলে আর কোথায় গিয়ে নিরাপত্তা দাবি করব? প্রত্যেকটি দাবিতে তদন্ত কমিটি গঠন হয় কিন্তু তদন্তের ফল আমরা দেখি না। রায় ঘোষণা হচ্ছে কিন্তু তা কার্যকর হচ্ছে কি-না তা আমরা দেখতে পাই না। বিশ্ববিদ্যালয় আজ সাধারণ শিক্ষার্থীদের নাই। বিশ্ববিদ্যালয় হয়ে গেছে একটা নির্দিষ্ট গোষ্ঠির। বিশ্ববিদ্যালয় প্রশাসনের যদি আজ এই অবস্থায় হয় তবে সাধারণ শিক্ষার্থীরা যাবে কোথায়? কার কাছে গিয়ে বিচার চাইবে?

 

 

কর্মসূচিতে সংহতি জানিয়ে স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশনের প্রচার সম্পাদক মেহেদী সানজিদ বলেন, আমরা দেখেছি একটি নির্দিষ্ট ছাত্র সংগঠন ক্যাম্পাসের হলগুলোতে জুলুম নির্যাতন চালিয়ে যাচ্ছে। তাদের এই অপতৎপরতা থেকে সাধারণ শিক্ষার্থীরা কোনভাবে রেহাই পাচ্ছে না। যার পরিপ্রেক্ষিতে সামসুল ইসলাম তাদের হাতে ৩ ঘণ্টা যাবৎ অমানসিক নির্যাতনের শিকার হয়। আমরা বিশ^বিদ্যালয় প্রশাসনের কাছে এঘটনায় দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি।

 

কর্মসূচিতে অভিযুক্ত শিক্ষার্থীকে বহিষ্কারের দাবি জানিয়ে অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দীন খান বলেন, বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষকের বিরুদ্ধে যদি কোন ধরনের অভিযোগ ওঠে তাহলে তাকে আগে পদ থেকে সড়িয়ে দেওয়া হয় তারপর তদন্ত করা হয়। সে অনুযায়ী অভিযুক্ত শিক্ষার্থীকে হল থেকে বহিষ্কার করে তারপর তার বিরুদ্ধে তদন্ত করার কথা থাকলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন তা করেনি। আমরা ওই শিক্ষার্থীকে হল থেকে সাময়িক বহিষ্কারের দাবি জানাচ্ছি এবং তদন্ত কমিটি সুষ্ঠু তদন্ত করে তাকে দোষী সাব্যস্ত করলে তাকে বিশ^বিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করতে হবে।

 

মানববন্ধনে অর্থনীতি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মো. রাজিব, চতুর্থ বর্ষের বাধন, স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক মোজাইদ হোসেন বাবু বক্তব্য দেন। এসময় সেখানে বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

সানশাইন / শাহ্জাদা মিলন


প্রকাশিত: আগস্ট ২১, ২০২২ | সময়: ৪:৪১ অপরাহ্ণ | Daily Sunshine