সর্বশেষ সংবাদ :

বিভাগীয় রঙিন মৎস্য খামারীদের আলোচনা ও মতবিনিময় সভা

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিভাগীয় রঙিন মৎস্য খামারী ও ব্যবসায়ীদের আলোচনা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার নগরীর কয়েরদাঁড়া এলাকায় রঙিন মাছের খামার ‘জলপরী’তে এ সভা বাংলাদেশ অর্নামেন্টাল ফিস ফারমার্স সোসাইটি আয়োজনে এ মতবিনিময় অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে জলপরী প্রকল্পের স্বত্ত্বধিকারী রেজওয়ানুল হক বলেন. একটা সময় ছিল মাছকে আমরা শুধু প্রাণিজ আমিষের সবচেয়ে উৎকৃষ্ট ক্ষেত্র ভেবেছি, কিন্তু এ রঙিন মাছ এখন সৌন্দর্য ও রুচির বাহক হিসেবে কাজ করছে। শিশু থেকে শুরু করে সব বয়সী মানুষের কাছেই রঙিন মাছের আবেদন রয়েছে। রকমারি বাহারি মাছের বিচরণ চিত্তের সুখের জন্য রাখতে পারে বড় অবদান। মাছের এ চাঞ্চল্যের প্রভাব ঘটে মানুষের মধ্যেও। তাই তো একশ্রেণির সৌখিন মানুষের কাছে এ মাছ বেশ প্রিয়।
রাজশাহী বিভাগীয় রঙিন মৎস্য খামারী ও ব্যবসায়ীদের আলোচনা ও মতবিনিময় সভায় বক্তরা জানান, দেশে যারা রঙিন মাছের উদ্যোক্ত আছেন তারা এক প্লাটফর্মে আসার জন্য বিভাগীয় পর্যায়ে মতবিনিময়ের আয়োজন করা হয়। শুধু তাই না, রঙিন মাছের চাষ একটি সম্ভাবনাময় খাত। সেই খাতে অসংখ্য মানুষের কর্মসংস্থান হতে পারে। দেশের অর্থনীতিতেও ভূমিকা রাখতে পারবে।
মতবিনিময় সভায় বক্তরা দাবি করেন, সম্ভাবনাময় এ খাতটিকে আরো বেশি সফলতার পর্যায়ে নিয়ে যেতে সরকারি পৃষ্টপোষকতার প্রয়োজন। প্রশিক্ষণের প্রয়োজন। যুব উন্নয়ন প্রশিক্ষণের মধ্যেমে আগ্রহী যুবকদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। এছাড়া সহজ ঋণসহ অন্য সুবিধাগুলোর বিষয়ে সরকারকে বিবেচনা করতে হবে।
মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহীর পবা উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আসাদুজ্জামান। সভাপতিত্ব করেন, বাংলাদেশ অর্নামেন্টাল ফিস ফারমার্স সোসাইটির সভাপতি নূরে আলম। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অর্নামেন্টাল ফিস ফারমার্স সোসাইটির সাধারণ সম্পাদক শেখ আসাদুজ্জামান বিল্পব। আলোচকদের মধ্যে উপস্থিত ছিলে, বাংলাদেশ অর্নামেন্টাল ফিস ফারমার্স সোসাইটির সিনিয়র সহসভাপতি আব্দুল আহাদ আলী, সহসভাপতি সাব্বীর আহম্মেদ দিপু, সম্বনায়ক শেখ খোদানুর রনি, অর্থ ও ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক নুর মাহামুদ ঝলক, রাজশাহী বিভাগীয় আহ্বায়ক জাহিদুল ইসলাম, খুলনা বিভাগীয় আহ্বায়ক মো. কবীর হোসেন, রাজশাহী বিভাগীয় সদস্য সচিব এসএম আব্দুল্লাহিল কাফি, যুগ্ম আহ্বায়ক মাহামুদুল হাসান, রিজিওনাল ইনচার্জ কিরণ চন্দ্র অধিকারী।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২২ | সময়: ৬:২৪ পূর্বাহ্ণ | সুমন শেখ