পোরশায় মাঘের বৃষ্টিতে ইটভাটার সর্বনাশ

সাহেব আলী নওগাঁ :

দুই দিনের বৃষ্টিপাতে নওগাঁর পোরশা উপজেলার সবগুলো ইটভাটার সারি সারি কাঁচা ইটগুলো এখন গলে কাদা হয়ে গেছে। ব্যাপক ক্ষয়-ক্ষতির কারনে মাথায় হাত পড়েছে ইটভাটা মালিকদের।

উপজেলা ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক আজাহার আলী জানান, অসময়ে হঠাৎ করে বৃষ্টি হওয়ায় কাঁচা ইট গলে কাদায় পরিণত হয়েছে।

বৃষ্টির কারণে উপজেলার ১০টি ইটভাটায় প্রস্তুতকৃত লক্ষ লক্ষ কাঁচা ইট নষ্ট হয়ে গেছে। এতে করে ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন ইটভাটা মালিকরা।

তিনি আরও জানান, অনেক ভাটা মালিকরা ব্যাংক থেকে লক্ষ-লক্ষ টাকা ঋণ নিয়ে ইট ভাটার ব্যবসা করছেন। কিন্তু মৌসুমের শুরুতেই এমন বড় ধরনের ধাক্কায় সর্বশান্ত হয়ে গেছেন তারা। কিভাবে ঋণ পরিশোধ করবে আর কীভাবেই বা নতুন করে ব্যবসা পরিচালনা করবেন তা নিয়ে ইতোমধ্যেই দিশেহারা হয়ে পড়েছেন ইটভাটা মালিকরা।

উপজেলা ইটভাটা মালিক সমিতির সভাপতি আকবর আলী কালু বলেন, উপজেলার প্রায় দশ ইটভাটার মালিক এখন দুশ্চিন্তায় আছেন। প্রায় প্রতিটি ইটভাটা মালিক ব্যবসার শুরুতেই লক্ষ-লক্ষ টাকা ক্ষতির সম্মুখিন হয়ে গেলো। অনেক ইটভাটা মালিকের পক্ষে ক্ষতি কাটিয়ে ওঠা প্রায় অসম্ভব হয়ে পড়বে বলে তিনি মনে করছেন।

ইট তৈরির কাজে নিয়োজিত এক শ্রমিক জানান, বৃষ্টিপাতের ফলে কয়েকদিন যাবৎ তাদের কাজ সম্পূর্ণরূপে বন্ধ রয়েছে। কয়দিন বন্ধ থাকবে তাও তার জানা নেই। যে কয়দিন কাজ বন্ধ থাকবে সে দিনগুলোতে কোন বেতন পাবেন না তারা। এতে সংসার চালানো কঠিন হয়ে পড়ছে তাদের।

সান শাইন/জেএএফ

 


প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২২ | সময়: ৫:৪৬ অপরাহ্ণ | সুমন শেখ