বড়াইগ্রামে অন্যের জমি দখল করে বিদ্যালয়ের প্রাচীর নির্মাণের অভিযোগ

বড়াইগ্রাম প্রতিনিধি: বড়াইগ্রামে অন্যের জমি দখল করে বিদ্যালয়ের প্রাচীর নির্মাণের অভিযোগ উঠেছে। দখলের অভিযোগ উঠা জমিটি বিদ্যালয়ের প্রতিষ্ঠাতার সন্তানদের। এ ঘটনায় প্রধান শিক্ষক ও উপজেলা শিক্ষা কর্মকর্তাসহ তিনজনের নামে আদালতে মামলা দায়ের করেছেন ভূক্তভোগী জমির মালিক।
মামলা ও স্থানীয় সুত্রে জানা যায়, ১৯৩০ সালে উপজেলার দ্বারিখৈর গ্রামের করম আলী সরকার দুই বিঘা জমি দান করে স্থানীয়দের সহযোগিতায় দ্বারিখৈর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। কিন্তু সম্প্রতি বিদ্যালয় ভবনের পেছনে ১৪২ হালদাগে মৃত করম আলী সরকারের ছেলে গোলাম মোস্তফা সরকারের মেহগণি বাগানের ১৮ শতাংশ দখল করে প্রাচীর নির্মাণ শুরু করে বিদ্যালয় কর্তৃপক্ষ। এ সময় তারা কয়েকটি মেহগণি গাছও কেটে নেন। খবর পেয়ে জমির মালিক বিদ্যালয় কর্তৃপক্ষ ও উপজেলা শিক্ষা অফিসসহ বিভিন্ন দপ্তরে ছুটাছুটি করেও কোন ফল পাননি। এ ঘটনায় স্থানীয়দের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।
শনিবার এ ব্যাপারে ভূক্তভোগী গোলাম মোস্তফা সরকার বলেন, আমার বাবার দেয়া জমিতেই বিদ্যালয় স্থাপিত। পরে নতুন ভবন করার সময় আমিও কিছুটা জায়গা ছেড়ে দিয়েছি। অথচ গত ৫২ বছর ধরে আমি যে জমি ভোগ দখল করছি, এখন অন্যায় ভাবে সে জমির ১৮ শতাংশ প্রাচীর দিয়ে দখল করে নিচ্ছে। আমি এর বিচার চাই।
তবে বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম বলেন, ওটা স্কুলেরই জায়গা। আমরা স্কুলের জায়গাতে প্রাচীর করছি। তবে স্কুলের জমি হলে এতোদিন কেন অন্য লোক ভোগ দখল করছে জানতে চাইলে তিনি কিছু বলতে রাজি হননি।
উপজেলা শিক্ষা কর্মকর্তা মিজানুর রহমান বলেন, আমার জানা মতে, বিদ্যালয়ের জায়গাতেই প্রাচীর নির্মাণ হচ্ছে। তবে উনি যেহেতু আদালতের স্মরণাপন্ন হয়েছেন, বিষয়টা সেখানেই সুরাহা হবে।


প্রকাশিত: মে ৫, ২০২৪ | সময়: ৫:০৩ পূর্বাহ্ণ | সুমন শেখ