তাপমাত্রা বাড়ার আভাস

সানশাইন ডেস্ক: মাঘের ত্রয়োদশতম দিনে দেশের বিভিন্ন অঞ্চলে বয়ে যাওয়া মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে জানিয়ে রোববার থেকে তাপমাত্রা বাড়ার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
শনিবার সর্বনিম্ন তাপমাত্রাও বেড়েছে আগের দিনের তুলনায়। আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, “এদিন রাতের তাপমাত্রা কমলেও রোববার দিনের তাপমাত্রা বাড়ার সম্ভবনা রয়েছে, এরপর আস্তে আস্তে রাতের তাপমাত্রাও বাড়তে থাকবে।” দেশে সর্বনিম্ন তাপমাত্রা দ্বিতীয় দিনের মত রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়। শনিবার ভোর ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ৭ দশমিক ২ ডিগ্রি তাপমাত্রা ছিল পঞ্চগড়ের এই উপজেলায়। আর সর্বোচ্চ তাপমাত্রা সীতাকুণ্ডে ২৭.২ ডিগ্রি সেলসিয়াস।
শুক্রবার তেঁতুলিয়ায় তাপমাত্রার পারদ নেমেছিল ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে, যা চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা। আবহাওয়াবিদ ফারুক বলেন, রংপুর এবং রাজশাহী বিভাগসহ, কিশোরগঞ্জ, গোপালগঞ্জ, মৌলভীবাজার, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা এবং আবহাওয়া শুষ্ক থাকতে পারে।
মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা থাকতে পারে; কোথাও কোথাও দুপুর পর্যন্ত চলতে পারে কুয়াশার দাপট। ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ পরিবহন এবং সড়ক যোগাযোগে বিঘ্ন ঘটতে পারে। এর আগে ২০১১ সালের ১২ জানুয়ারি যশোরে সর্বনিম্ন তাপমাত্রা নেমেছিল ৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ২০১৩ সালের ৯ জানুয়ারি দিনাজপুরে ৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসার রেকর্ড রয়েছে। স্বাধীনতার আগে ১৯৬৮ সালে শ্রীমঙ্গলে ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার একটি রেকর্ড রয়েছে।
শের বড় এলাকাজুড়ে তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে সেটি তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচনা করে আবহাওয়া অধিদপ্তর। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে ওঠানামা করলে মাঝারি এবং ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে সেটিকে মৃদু শৈত্যপ্রবাহ ধরা হয়।


প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৪ | সময়: ৬:১৬ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর