সর্বশেষ সংবাদ :

বড়াইগ্রামে চার দিনে ১৭টি শ্যালো মেশিন চুরি : সেচ সঙ্কটে সাতশ বিঘা জমির ফসল

বড়াইগ্রাম প্রতিনিধি: বড়াইগ্রামে মাত্র চার দিনের ব্যবধানে ১৭টি শ্যালো মেশিন চুরির ঘটনা ঘটেছে। এতে তিনটি বিলের প্রায় সাতশ’ বিঘা ফসলী জমি সেচের ঝুঁকিতে পড়েছে। এভাবে সেচ যন্ত্র চুরি হয়ে যাওয়ায় জমিতে সেচ দিতে না পেরে কৃষকেরা দিশেহারা হয়ে পড়েছেন। এ ঘটনায় শুক্রবার সন্ধ্যায় থানায় লিখিত অভিযোগ করেছেন ক্ষতিগ্রস্থরা।
স্থানীয় কৃষকরা জানান, বৃহস্পতিবার রাতের কোনো এক সময় সংঘবদ্ধ চোরেরা নগর ইউনিয়নের বড় পিঙ্গুইন গ্রামের পাশের মরা বিল থেকে ওই গ্রামের কৃষক শাহীন সরদার, বাবুল হোসেন, আলমগীর হোসেন, আমিনুল ইসলাম, মিজানুর রহমান, শফিকুল ইসলাম, খাদেমুল ইসলাম, আফসার আলী ও আব্দুল লতিফের মোট ৯টি শ্যালো মেশিনটি চুরি করে নিয়ে যায়।
অপরদিকে, গত সোমবার রাতে উপজেলার জোনাইল ইউনিয়নের চামটা বিলও কচুগাড়ি বিল থেকে চাঁদপুর গ্রামের জমিন প্রামাণিক, জামাত প্রামাণিক, গোলাপ হোসেন, মাহবুবুর রহমান ও আজহার হোসেন, চামটা গ্রামের আবুল হাশেম প্রামাণিক ও লালন হোসেন এবং শরিকপুর গ্রামের আনাসুর রহমানের ৮টি শ্যালো মেশিন চুরি করে নিয়ে যায় দুর্বৃত্তরা।
নগর ইউপি চেয়ারম্যান মোস্তফা শামসুজ্জোহা বলেন, কৃষকেরা এসব সেচ যন্ত্র দিয়ে নিজের পাশাপাশি অন্যদের জমিতে সেচ দিতেন। কিন্তু যন্ত্রগুলো চুরি হয়ে যাওয়ায় তাদের ফসলে সেচ বন্ধ হয়ে গেছে। সময়মতো সেচ দিতে না পারলে ফসলের চরম ক্ষতি হবে। আমি দ্রুত সময়ের মধ্যে চোরদের শনাক্ত করে সেচযন্ত্রগুলো উদ্ধার করতে পুলিশ প্রশাসনকে অনুরোধ করেছি।
চামটা গ্রামের আবুল হাশেম জানান, তারা যুগ যুগ ধরে শ্যালো মেশিনে সেচ দিয়ে চাষাবাদ করে আসছেন। প্রতিদিন বাড়ি থেকে আনা নেয়ায় সমস্যার কারণে তারা মেশিনগুলো বস্তা দিয়ে ঢেকে বিলেই রেখে আসতেন। মেশিনগুলোর একেকটির দাম ১০-১৫ হাজার টাকা। চাষাবাদের ভরা মৌসুমে এমন চুরির ঘটনায় তারা দিশেহারা হয়ে পড়েছেন।
বড় পিঙ্গুইন গ্রামের শাহীন আলম ও শরিকপুর গ্রামের আনাসুর রহমান জানান, এতে তাদের প্রায় সাতশ’ বিঘা জমির ফসলে সেচ দেয়া বন্ধ হয়ে গেছে। এসব জমিতে রসুন, গম, ভুট্টা, চৈতালি ফসল রয়েছে। আর কিছু জমিতে সেচ ও লাঙ্গল দিয়ে ধান লাগানোর প্রস্তুতি চলছিল। কিন্তু পানির অভাবে সেটাও বন্ধ রয়েছে।
বড়াইগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শফিউল আজম খান বলেন, শ্যালো চোরদের ধরতে ইতিমধ্যে অভিযান শুরু হয়েছে। আশা করি অল্প সময়ের মধ্যেই তাদের শনাক্ত ও আটক করা সম্ভব হবে।


প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৪ | সময়: ৬:৪৮ পূর্বাহ্ণ | সুমন শেখ