বাঘায় কবর থেকে তুলে মৃত ব্যক্তির কাফন চুরি

স্টাফ রির্পোটার, বাঘা: রাজশাহীর বাঘায় সুকোদা বেওয়া নামের এক বৃদ্ধার দাফন করা লাশ কবর থেকে তুলে কাফন চুরির ঘটনা ঘটেছে। শনিবার আড়ানী পৌরসভার চকরপাড়া কবরস্থানে এ ঘটনা ঘটে। সুকোদা বেওয়া আড়ানী চকরপাড়া গ্রামের মৃত ছলেমান হোসেনের স্ত্রী।
জানা যায়, আড়ানী পৌরসভার চকরপাড়া গ্রামে সুকোদা বেওয়া (৯০) বৃহস্পতিবার দুপুরে বার্ধক্যজনিত কারণে মারা যান। তাকে ঐদিন পারিবারিক ভাবে জানাযা শেষে আছর নামাজ পড়ে চকরপাড়া কবরস্থানে দাফন করা হয়।
শনিবার ফজর নামাজ পরে তার মেজো ছেলে জমির উদ্দিন মায়ের কবরের কাছে যান। তিনি দেখেন কবরে দেওয়া বাঁশের চেগার (টুকরা) মাঝখানে ফাঁক হয়ে আছে।
এসময় তিনি বিষয়টি স্থানীয় লোকজনকে জানালে তারা এসে দেখেন প্রায় ৩০০ মিটার উত্তর দিকে বাঁশের ঝাড়ের মধ্যে লাশ পড়ে আছে। তবে লাশের শরীরে থাকা কাফন নেই। ৫ টুকরো কাফনের মধ্যে বড় দুই টুকরো কাফন চুরি করে নিয়ে গেছে দৃষ্কৃতকারীরা।
ঘটনার এক পর্যায়ে তার ছেলে ছবির উদ্দিন, জমির উদ্দিন এবং লতিফ উদ্দিন, লুৎফর হোসেন, তোতা হোসেনসহ আরও অনেকে বাজার থেকে পুনরায় কাফন কিনে শনিবার সকালে ওই কবরে তাকে দাফন করেন।
এবিষয়ে আড়ানী পৌরসভার ৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর চকরপাড়া গ্রামের লিটন হোসেন বলেন, বৃদ্ধার মৃত্যুর তিন বছর আগে তার স্বামী মারা গেছে। ছেলেদের সাথে জীবন যাপন করতেন তিনি। ছেলেরা তাকে সুষ্ঠুভাবে দেখাশুনা করেছেন। বৃদ্ধা মারা যাওয়ার পর গ্রামের কবরস্থানে তার দাফন সম্পন্ন করা হয়। সকালে দেখি তার কবর থেকে লাশ উঠানো এবং তার শরীরে কাফন নেই। এ সময় কবরস্থানের বাশতলায় লাশ খুঁজে পাওয়া গেলেও কাফনের কাপড় পাওয়া যায়নি। বিষয়টি এলাকাবাসীকে ভাবিয়ে তুলেছে। অনেকেই এ বিষয়ে নিন্দা জ্ঞাপন করছেন এবং ঘটনার সাথে সম্পৃক্তদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানিয়েছেন।
এবিষয়ে বাঘা থানার অফিসার ইনচার্জ (ওসি) আমিনুল ইসলাম বলেন ঘটনাটি লোকমুখে শুনেছি। অভিযোগ পেলে তদন্তপূর্বক দৃষ্কৃতকারীদের আইনের আওতায় এনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।


প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৪ | সময়: ৬:৪৬ পূর্বাহ্ণ | সুমন শেখ