সম্ভবনার দুয়ার খুলবে ‘ইন্ডাস্ট্রি একাডেমিয়া কোলাবোরেশন মিট’ 

স্টাফ রিপোর্টার : 
বাংলাদেশে প্রথমবারের মতো রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ইন্ডাস্ট্রি একাডেমিয়া কোলাবোরেশন মিট’। এই আয়োজন তরুণ মেধাবী শিক্ষার্থী ও উদ্যোক্তাদের সম্ভবনার দুয়ার খুলবে বলে মন্তব্য করেন রুয়েট উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম। এনিয়ে বুধবার (২৯ নভেম্বর) সকাল ১০টায় রুয়েটের হল রুমে একটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

 

এসময় তিনি বলেন, আমাদের দেশে অর্থনৈতিক উন্নয়ন ঘটাতে হলে, বেকারত্ব হ্রাস করতে হলে এবং ‘রূপকল্প বাংলাদেশ ২০৪১’ এর পরিপূর্ণ বাস্তবায়ন করতে হলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে অধ্যায়নরত শিক্ষার্থীদের হাতে-কলমে শিক্ষাদান করতে হবে। এর কোনো বিকল্প নেই। আমাদের দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ল্যাবে পর্যাপ্ত ও বাস্তবসম্মত শিক্ষা উপকরণের অভাব। কিন্তু বাইরের দেশে এমনটি নেই। সেখানে শিক্ষাপ্রতিষ্ঠানে সঙ্গে শিল্পকারখানার একটি যোগসূত্র থাকে; যেখানে শিক্ষার্থীদের হাতে-কলমে বাস্তবধর্মী জ্ঞান দান করা হয় এবং তাতে সে দক্ষ হয়ে ওঠে।

 

দক্ষ মানবসম্পদ ও বাস্তবভিত্তিক শিক্ষাদানের লক্ষ্যে বাংলাদেশ এই প্রথমবারের মতো রুয়েটে অনুষ্ঠিত হবে ‘ইন্ডাস্ট্রি একাডেমিয়া কোলাবোরেশন মিট’। এই আয়োজনের মাধ্যমে আমরা আমাদের শিক্ষার্থীদের দক্ষ ও কর্মক্ষম করে তুলবো। ৩০ নভেম্বর এই অনুষ্ঠানে অংশ নিতে যাচ্ছে দেশ-বিদেশের বিশিষ্ট শিল্পপতি ও শিল্প উদ্যোক্তাগণ। বিশ্ববিদ্যালয়, শিল্প প্রতিষ্ঠান ও উদ্যোগতাগণ একে অপরের পরিপূরক এবং অবিভাজ্য। এই ইন্ডাস্ট্রি একাডেমিয়া কোলাবোরেশন মিট রুয়েটের সাথে দেশের প্রতিষ্ঠিত শিল্পপতি ও উদ্যোক্তাদের মধ্যে পারস্পারিক সম্পর্ক উন্নয়ন এবং সহযোগিতা বিনিময়ে বিশেষ ভূমিকা রাখবে বলেও তিনি আশাবাদ ব্যাক্ত করেন।

 

এ সময় উপস্থিত ছিলেন- পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. কামরুজ্জামান রিপন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আরিফ আহম্মদ চৌধুরী, গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. ফারুক হোসেন এবং ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল (আইকিউএসি)-এর পরিচালক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

সানশাইন / শামি


প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২৩ | সময়: ১০:২২ অপরাহ্ণ | Daily Sunshine