ডেঙ্গু প্রতিরোধে মশার বংশবিস্তার রোধে কর্যক্রম জোরদারের উদ্যোগ রাসিকের

স্টাফ রিপোর্টার : ডেঙ্গু প্রতিরোধে মশার বংশবিস্তার রোধ, পরিচ্ছন্নতা ও জনসচেতনতা কার্যক্রম জোরদারের উদ্যোগ নিয়েছে রাজশাহী সিটি করপোরেশন। মঙ্গলবার নগর ভবনে অনুষ্ঠিত সভা থেকে এ উদ্যোগের কথা জানানো হয়। সভায় রাসিকের ওয়ার্ড সচিব, মশক পরিদর্শক ও সুপারভাইজাররা অংশ নেন। সভায় সংশ্লিষ্টদের ডেঙ্গু মশার বংশবিস্তার রোধ, পরিচ্ছন্নতা ও জনসচেতনতা কার্যক্রম জোরদার করার নির্দেশনা দেন রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন।
প্রধান অতিথির বক্তব্যে এবিএম শরীফ উদ্দিন বলেন, ডেঙ্গু প্রতিরোধে পরিস্কার-পরিচ্ছন্নতা, জনসচেতনতা এবং মশার বংশবিস্তার রোধের বিকল্প নেই। এসব বিষয়ে কার্যক্রম আরো বৃদ্ধি করা হবে। ব্যক্তি মালিকানাধীন কোন বাড়ি, ভবন ও প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া গেলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
ডেঙ্গু প্রতিরোধে নগরবাসীকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছে এবিএম শরীফ উদ্দিন বলেন, ফুলের টব, ভাঙ্গা হাড়ি-পাতিল, গাড়ীর পরিত্যক্ত টায়ার, টিনের কোঁটা, ভাঙ্গা কলস, ড্রাম, ডাব-নারিকেলের খোসা, এয়ারকন্ডিশনার ও রেফ্রিজারেটারের তলায় পানি জমতে দেবেন না। যেসব স্থানে মশা জন্মাতে পাতে সেসব স্থানের পানি জমতে দেবেন না। বাড়ীর ভেতরে, আশ-পাশ ও আঙ্গিনা পরিস্কার করুন। দিনে ঘুমানোরে সময়ও মশারি ব্যবহার করুন। ডাব- নারিকেলের খোসা, ভাঙ্গা কলস, টিনের কৌটা ব্যবহারের পর জমিয়ে না রেখে মাটিতে পুঁতে রাখুন।
সভায় রাজশাহী সিটি কর্পোরেশনের সচিব মশিউর রহমান ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, এরইমধ্যে রাজশাহীতে ডেঙ্গু আক্রান্ত এক যুবকের মৃত্যু হয়েছে। সাত মাস বয়সী এক শিশু রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণে (আইসিইউ) রয়েছে। এছাড়া রামেক হাসপাতালে গত ২৪ ঘণ্টায় নতুন করে সাতজন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।


প্রকাশিত: জুলাই ১২, ২০২৩ | সময়: ৫:৪৩ পূর্বাহ্ণ | সুমন শেখ