২৪ তলা পর্যন্ত ভবনে আগুন নেভানোর সক্ষমতা পেল রাজশাহী ফায়ার সার্ভিস

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে এক সময় শুধু সিএন্ডবির মোড়ে ছিলো একটি দশতালা ভবন। আর কোন উচ্চ ভবন ছিলোনা। কিন্তু গত কয়েক বছর ধরে রাজশাহীতে বিভিন্ন স্থানে গড়ে উঠছে বহুতল ভবন। কিন্তু এসব ভবনের ওপর তালার দিকে আগুন লাগালে নিভানোর মতো সক্ষমতা ছিলোনা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরে। কিন্তু গত বৃহস্পতিবার রাতে পৃথিবীর সর্বোচ্চ উচ্চতার (৬৮ মিটার) টার্ন টেবল লেডার (টিটিএল) গাড়ি সংযুক্ত হয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরে। এর ফলে ফায়ার সার্ভিস ২৪তলা পর্যন্ত আগুন নেভানোর সক্ষমতা অর্জন করলো।
এ ব্যাপারে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী বিভাগের উপ-পরিচালক ওহিদুল ইসলাম বলেন, বর্তমান প্রধানমন্ত্রী ফায়ার সার্ভিস আধুনিকায়নে বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছেন। অনান্য স্টেশনের মতো ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরও আধুনিকায়ন করা হয়েছিলো। কিন্তু এখানে বহুতল ভবন থাকা সত্বেও ছিলোনা বহুতল ভবনে আগুন নিভানোর মতো সক্ষমতা। এই টিটিএল গাড়ী রাজশাহীতে আসার মধ্যে দিয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তর ২৪তলা পর্যন্ত আগুন নেভানোর সক্ষমতা অর্জন করলো। তবে রাজশাহীতে দুটি সমস্যা আছে, সেটি হলো অনেক রাস্তা সরু। এসব রাস্তায় গাড়ী প্রবেশ করা ও গাড়ী ঘুরানোর সমস্যা হবে। আবার অনেক রাস্তায় ডিসের তার ও বৈদুতিক তার অত্যান্ত নিচু অবস্থায় থাকে। ফলে এসব রাস্তায় গাড়ীটি চালাতে সমস্যা হবে।
প্রসঙ্গত গত ১৬ অক্টোবর জার্মানির সর্বাধুনিক প্রযুক্তির দুটি (৬৮ মিটার) টিটিএল গাড়ি ফায়ার সার্ভিসে যোগ হয়। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এদিন ফায়ার সার্ভিস সদর দপ্তরে গাড়ি দুটির উদ্বোধন করেন।


প্রকাশিত: জুন ১৮, ২০২৩ | সময়: ৪:৩৫ পূর্বাহ্ণ | সুমন শেখ