নওগাঁর ডিসি প্রত্যাহারের দাবিতে সাংবাদিকদের বিক্ষোভ আজ

নওগাঁ প্রতিনিধি: নওগাঁর জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসানকে প্রত্যাহারের দাবি জানিয়েছেন সাংবাদিকরা। জেলা প্রশাসক (ডিসি) খালিদ মেহেদী হাসানের বিরুদ্ধে অসৌজন্য আচরণ ও পরষ্পরের মধ্যে বিভেদ সৃষ্টি করে ফায়দা হাসিল করার অভিযোগ করে আসছিল স্থানীয় সাংবাদিকরা।
এ নিয়ে ডিসি ও সাংবাদিকদের মধ্যে সম্পর্কের টানাপোড়েন চলছিল বেশ কিছুদিন ধরে। সম্প্রতি তা প্রকট আকার ধারণ করায় ক্ষুব্ধ হয়ে উঠেছেন নওগাঁর বিশিষ্ট সাংবাদিক ব্যক্তিত্ব। অবশেষে আন্দোলনে রূপ নিলো উভয়ের এই টানাপোড়েনের সম্পর্ক। ইতোমধ্যে তাঁকে প্রত্যাহারের দাবী জানিয়েছেন নওগাঁর সাংবাদিক নেতারা। দাবী নিয়ে আজ বুধবার মাঠে নামছেন সাংবাদিকরা।
নওগাঁ জেলা প্রেসক্লাব, জেলা টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন ও সাংবাদিক ইউনিয়ন সদস্যরা সম্মিলিত ভাবে ডিসির প্রত্যাহারের এই দাবীর সাথে একমত হয়েছেন। এর আগে সোমবার রাতে প্রেসক্লাবে এক যৌথ সভা করে তারা সম্মিলত আন্দোলনে কমিটি গঠন করেন। আজ বুধবার থেকে আন্দোলনে মাঠে নামার ডাক দিয়েছেন সাংবাদিকরা নেতারা। বিক্ষোভ, মানববন্ধন কর্মসূচি ও স্মারকলিপি দিয়ে আন্দোলন শরু হবে বলে নেতারা জানান। সম্মিলিত কমিটির মুখপত্র থাকছেন সাংবাদিক শফিক ছোটন।
প্রেসক্লাবের হলরুমে এ আন্দোলনের রূপরেখা প্রণয়ন সভায় সভাপতিত্ব করেন নওগাঁ জেলা প্রেসক্লাবের সভাপতি কায়েস উদ্দিন। এসময় জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শফিক ছোটন, কার্য নির্বাহী সদস্য নবির উদ্দিন, জেলা টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি রায়হান আলম, কার্য নির্বাহী সদস্য ফরিদুল করিম তরফদার, সাধারণ সম্পাদক আসাদুর রহমান জয়, জেলা সাংবাদিক উইনিয়নের সাধারণ সম্পাদক আশরাফুল নয়ন ও অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
জেলা প্রেস ক্লাবের সভাপতি কায়েস উদ্দিনকে আন্দোলনের আহবায়ক, নওগাঁ জেলা টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি রায়হান আলম ও নওগাঁ সাংবাদিক ইউনিয়নের সভাপতি আজাদ হোসেন মুরাদকে যুগ্ম-আহবায়ক এবং নওগাঁ জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শফিক ছোটনকে কমিটির মুখপাত্র করে ‘সম্মিলিত সাংবাদিক সংগ্রাম কমিটি, নওগাঁ’ গঠন করা হয়। যৌথ সভা শেষে সংগ্রাম কমিটি আন্দোলন ঘোষণা করে।
সাংবাদিক নেতারা জানান, নওগাঁর জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসানের প্রত্যাহার দাবিতে বুধবার সকাল সাড়ে নয়টায় নওগাঁ শহরের মুক্তির মোড়ে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করা হবে। কর্মসূচিতে সকল সাংবাদিক, সামাজিক সাংষ্কৃতিক সংগঠনের নেতাকর্মী, সুশীল সমাজের প্রতিনিধি সহ সকলকে অংশগ্রহণ ও আন্দোলন বেগবান করার আহবান জানানো হয়েছে।
সম্মিলিত সাংবাদিক সংগ্রাম কমিটির মুখপাত্র শফিক ছোটন বলেন, জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান ‘নওগাঁ জেলা প্রেসক্লাবকে অবজ্ঞা করে সাংবাদিকদের সাথে অসম্মান জনক আচরণ করে যাচ্ছেন। তার খামখেয়ালি আচরণে সরকারি স্বার্থ ও উন্নয়ন কর্মকাণ্ড বিঘ্নিত হচ্ছে। নওগাঁবাসী ক্ষতিগ্রস্ত হচ্ছেন।
জেলা প্রশাসক সাংবাদিকদের ক্ষতিসাধনের ষড়যন্ত্রে লিপ্ত থাকায় জেলার সকল সাংবাদিকদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়েছে। জেলার একাধিক পেশাজীবী ও বিভিন্ন সংগঠনের সাথেও তিনি এ ধরনের আচরণ করে যাচ্ছেন। সমন্বয়হীনতায় তিনি জেলা প্রশাসন চালাতে ব্যার্থ হয়েছেন। তাই তার (খালিদ মেহেদী হাসান) প্রত্যাহারের দাবী করা হয়েছে।
দ্রুত পদক্ষেপ নিয়ে খালিদ মেহেদী হাসানকে প্রত্যাহার করার জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছেও দাবি জানিয়েছেন সাংবাদিক নেতারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত চলবে লাগাতার আন্দোলন কর্মসূচি।


প্রকাশিত: জুন ৭, ২০২৩ | সময়: ৬:০৩ পূর্বাহ্ণ | সুমন শেখ