সর্বশেষ সংবাদ :

জ্যৈষ্ঠের দহনজ্বালায় রাজশাহী

স্টাফ রিপোর্টার: জ্যৈষ্ঠের দহনজ্বালা। আর সেই জ্বালায় পুড়ছে বরেন্দ্র অঞ্চল। আগুন ঝরা রোদ আর ভ্যাপসা গরমে মানুষ ক্লান্ত। সঙ্গে যুক্ত হয়েছে অসহনীয় লোডশেডিং। স্বাভাবিক কাজকর্মেই মানুষের মাঝে ক্লান্তি নেমে আসছে। দিনে যেমন রোদের প্রতাপ, রাতে তেমন গরম হাওয়া। বাইরে প্রচণ্ড গরম, আর ঘরে লোডশেডিংয়ের কারণে মানুষ হাঁপিয়ে উঠছে।
সবচেয়ে বেশি কষ্ট পাচ্ছে খেটে খাওয়া মানুষ। গরম উপেক্ষা করেই তাদের বাইরে বের হতে হচ্ছে। গরমের তীব্রতা থেকে রক্ষায় অনেককে দেখা গেছে পার্ক, রাস্তার পাশে গাছের ছায়ায় বিশ্রাম নিতে। আর কর্মজীবী মানুষেরও যেন কষ্টের শেষ নেই।
প্রায় এক সপ্তাহ ধরে দেশে তীব্র ও মাঝারি দাবদাহ প্রবাহিত হচ্ছে। ঘরে বাইরে কোথাও নেই এতটুকু স্বস্তি। রোববার (০৪ জুন) ঢাকা আবহাওয়া অফিস জানিয়েছে, আরও চার থেকে ছয় দিন চলবে এমন তাপদাহ। জুনের দ্বিতীয় সপ্তাহে দেখা মিলতে পারে বহুল কাঙ্ক্ষিত মেঘের। পুড়ছে প্রাণ-প্রকৃতি। দুর্বিষহ এ অবস্থায় ঘরে বাইরে কোথাও নেই সামান্যতম স্বস্তি। রোববার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস। এর আগের দিন ছিল ৩৯ দশমিক ৬ ডিগ্রী সেলসিয়াস।
রোববার সকাল ৯টায় আবহাওয়া অধিদপ্তর আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে দেশের ৪৪টি স্টেশনের আবহাওয়ার পরিস্থিতি তুলে ধরা হয়। দেখা গেছে, এসব স্টেশনের মধ্যে ৩১টিতেই মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে।
তাপদাহে সবচেয়ে বেশি ভোগান্তি পোহাচ্ছেন কাজের প্রয়োজনে ঘরের বাইরে বের হওয়া মানুষজন। রোদ থেকে বাঁচতে অনেকেই বাইরে বের হয়েছেন ছাতা হাতে। অনেকে আশ্রয় নিচ্ছেন গাছের ছায়ায়। তাপদাহে বেশি কষ্টের শিকার শ্রমজীবীরা। প্রাণ ওষ্ঠাগত পরিস্থিতির মাঝেও পেটের ক্ষুধা মেটাতে কাজে বের হতে হচ্ছে তাদের। যদিও শরীর বেয়ে নামা ঘামের সঙ্গে ফুরিয়ে যাচ্ছে জীবনীশক্তিটুকুও।
সংকটময় এ পরিস্থিতির প্রভাব পড়েছে দেশের হাসপাতালগুলোতেও। বয়স্ক ও শিশু রোগি বাড়ছে। এই দুই বয়সের মানুষদেরবাড়তি যত্নের পরামর্শ বিশেষজ্ঞদের।
অপরদিকে, তীব্র দাবদাহের কারণে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস ৫ থেকে ৮ জুন পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। চার দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস বন্ধ রাখার এই সিদ্ধান্তের কথা রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশব্যাপী তীব্র দাবদাহের কারণে কোমলমতি ছাত্রছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষা বিষয়টি বিবেচনা করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এই সিদ্ধান্ত নিয়েছে।


প্রকাশিত: জুন ৫, ২০২৩ | সময়: ৫:৫০ পূর্বাহ্ণ | সুমন শেখ