এবার ১৪ দলের শরিকদের আসন ৭

সানশাইন ডেস্ক : আগামী জাতীয় সংসদ নির্বাচনে ১৪ দলের শরিকদের আসন কমিয়েছে আওয়ামী লীগ। একাদশ সংসদ নির্বাচনে শরিকদেরকে ১৬টি আসনে ছাড় দেওয়া হলেও এবার তা কমিয়ে ৭ করা হয়েছে।
বর্তমান সংসদে প্রতিনিধিত্ব থাকা তরীকত ফেডারেশনকে ছাড় দেয়নি ক্ষমতাসীন দল। তবে দলটি এখনও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকে চেয়ে থাকার কথা জানিয়েছে।
গত ৩ ডিসেম্বর থেকে দেন দরবার শুরুর হওয়ার একাদশ দিন বৃহস্পতিবার এই সিদ্ধান্ত জানানো হয় আওয়ামী লীগের পক্ষ থেকে। সাতটি আসনের মধ্যে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ও জাসদকে তিনটি করে এবং জাতীয় পার্টি-জেপিকে দেওয়া হয়েছে একটি আসন।
১৪ দলের সঙ্গে আসন সমঝোতা নিয়ে আওয়ামী লীগের আনুষ্ঠানিক আলোচনা শুরু হয় ৪ ডিসেম্বর। সেদিন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শরিক দলের নেতাদের নিয়ে বসেন। এরপর দায়িত্ব দেওয়া হয় আমির হোসেন আমুকে।
বর্তমান সংসদে ওয়ার্কার্স পার্টি ও জাসদের তিনটি করে এবং জেপির একটি আসন রয়েছে। তবে গত নির্বাচনে ঢাকা-৮ আসন থেকে জয় পাওয়া মেনন এবার বরিশালে নির্বাচন করবেন। তিনি বরিশাল-২ ও ৩ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন।
চৌদ্দ দলীয় জোটের সমন্বয়ক আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু বলেন, আজকে চৌদ্দ দলীয় জোট নেতাদের সঙ্গে আমরা বসেছিলাম। সেখানে সিদ্ধান্ত চুড়ান্ত হয়েছে। তবে কোন কোন আসন শরিকদের দেওয়া হয়েছে, সে বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানাননি তিনি।
২০১৮ সালের জাতীয় নির্বাচনে ১৬টি আসন থেকে কমিয়ে এবার সাতটিতে নামানোর বিষয়ে শরিক দলগুলোর তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
চট্টগ্রাম-২ আসনের বর্তমান সংসদ সদস্য তরীকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারী বলেন, “আজকে আমু ভাই যে ঘোষণাটি দিয়েছেন, সেটি আনুষ্ঠানিক না। আনুষ্ঠানিক ঘোষণা আসবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ওনার প্রতি আমার আস্থা অতীতেও ছিল, এখনও আছে। আমি আশা করছি গতবারের মতো এবারও আসন পাব।”
এই আসনটিতে আওয়ামী লীগ প্রার্থী করেছে সাবেক সংসদ সদস্য রফিকুল আনোয়ারের মেয়ে খাদিজাতুল আনোয়ারকে। সেখানে প্রার্থী হয়েছেন নতুন নিবন্ধিত দল বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) চেয়ারম্যান শাহজাদা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আলহাসানী আল মাইজভাণ্ডারীও।
নজিবুল বশর ও সাইফুদ্দীন সম্পর্কে চাচা-ভাতিজা। সেখানে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান মাওলানা এম এ মতিনও প্রার্থী হয়েছেন। এই তিন জনই সুন্নি মতাদর্শী।


প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২৩ | সময়: ৫:৪৫ পূর্বাহ্ণ | সুমন শেখ