সর্বশেষ সংবাদ :

বাগমারায় সস্তায় মিলছে লিচু

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা: মধু মাসের প্রধান আর্কষণ এই লিচু। লিচু কার না পছন্দ। পছন্দের এই লিচু যদি কিছু সস্তায় পাওয়া যায় তখন ইচ্ছে মতো লিচু খেতে ছুটে আসেন লিচু ভক্তরা। এমনি ভাবে সস্তায় লিচু কেনার হিড়িক পড়েছে ভবানীগঞ্জ বাজারে। এখানে বোম্বাই, দেশি, বারি ১, ২ সহ চাইনা জাতের সুমিষ্ট লিচু পাওয়া যাচ্ছে বেশ সস্তায়।
স্থানীয় বাজারে লিচু কিনতে আসা ক্রেতারা বলছেন, খাদ্যদ্রব্য, জ্বালানী সহ নিত্য প্রয়োজনীয় প্রায় সব জিনিসের দাম ব্যাপক বৃদ্ধি পেলেও মৌসুমী ফল লিচুর দাম গতবছরের তুলনায় তেমন বৃদ্ধি পায়নি। এই উপজেলার বিভিন্ন ইউনিয়নে ছোট বড় লিচুর বাগান রয়েছে। তবে সবচেয়ে বেশি লিচুর বাগান রয়েছে মাড়িয়া ও গোয়ালকান্দি ইউনিয়নে। এই দুই ইউনিয়নে ছোটবড় প্রায় দেড়শ লিচুর বাগান রয়েছে।
মাড়িয়া ইউনিয়নের শৌখিন লিচু চাষী ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ। তার পাঁচটি লিচুর বাগান রয়েছে। আসাদ জানান, তিনি বোম্বাই ও চাইনা জাতের লিচুর বাগান করেছেন। গত দুই বছর থেকে তার বাগানে ফলন আসতে শুরু করেছে। এবার তিনি বিশ লাখ টাকা লিচু বিক্রির টার্গেট করেছেন। এ জন্য তাকে প্রচুর শ্রম ও অর্থ ব্যয় করতে হয়েছে। স্থানীয় লিচু ব্যবসায়ীরা ওই বাগান মালিকের কাছে বাগান কিনে সেই লিুচ স্থানীয় বাজারে বিক্রি ও বিভিন্ন জেলায় রপ্তানী করে থাকেন।
ভবানীগঞ্জ বাজারের লিচু ব্যবসায়ী সান্টু জানান, এবার তিনি বেশ কিছু লিচু বাগান কিনে রেখেছেন। কিছু কিছু বাগানের লিচুতে কেবল লাল রং ধরা শুরু করেছে। বাজারে ব্যপক চাহিদার কারণে তিনি ওইসব লিচু বাজারে আনা শুরু করেছেন। মান ভেদে এ্ই সব লিচু ২শ থেকে আড়াইশ টাকা শ হিসাবে বিক্রি করছেন।
তার মতে গতবছরের তুলনায় এবার লিচুর দাম কম হওয়ায় ব্যাপক বিক্রি হচ্ছে। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল রাজ্জাক জানান, বাগমারায় এবার লিচুর বাম্পার ফলন হয়েছে। বর্তমান বাজার মূল্যে লিচু চাষীরা বেশ লাভবান হবে।


প্রকাশিত: মে ১৯, ২০২৩ | সময়: ৫:২৮ পূর্বাহ্ণ | সুমন শেখ