সর্বশেষ সংবাদ :

নগরীর উন্নয়নে পাঁচ হাজার কোটি টাকার পরিকল্পনা

স্টাফ রিপোর্টার: আগামীতে রাজশাহী মহানগরীতে প্রায় ৫ হাজার কোটি টাকার উন্নয়ন করার পরিকল্পনা নিয়েছেন রাজশাহী সিটি করপোরেশনের বর্তমান মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। মেয়রের পরিকল্পনার মধ্যে এক হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দ আছে। আনা হবে আরো তিন কোটি টাকার বেশি প্রকল্প। কর্মমুখর ও নান্দনিক রাজশাহী সাজাতে মেয়র এ পরিকল্পনা নিয়েছেন।
রাজশাহী সিটি করপোরেশনের বিভিন্ন সূত্র জানায়, রাজশাহী মহানগরীর ব্যপক উন্নয়ন করার লক্ষ্যে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২ হাজার ৭০০ কোটি টাকার বিভিন্ন প্রকল্পের বরাদ্দ দেন। এসব বরাদ্দকৃত কাজের মধ্যে মাত্র এক হাজার ২০০ কোটি টাকার মতো কাজ নগরীতে হয়েছে। বরাদ্দ অর্থের অর্ধেকও কাজ করা হয়নি। অল্প দিনের মধ্যে মেগা সব প্রকল্প হাতে নিয়ে এসব অর্থ খরচ করা হবে। যা রাজশাহীকে আরো বেশি শোভিত করে তুলবে।
এ বিষয়ে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন জানান, ২০১৯ সালে রাজশাহীর উন্নয়নে ২ হাজার ৭০০ কোটি টাকার প্রকল্প অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই প্রকল্পের এক হাজার ২০০ কোটি টাকার কাজ বাস্তবায়ন করা সম্ভব হয়েছে। আরো এক হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দ রয়েছে।
মেয়র লিটন আরো জানান, আমাদের বরাদ্দ দেড় হাজার কোটি টাকা আছে। আগামীতে আরো প্রায় ৩ হাজার কোটি টাকার বরাদ্দ আনা হবে। তাহলে আগামীতে রাজশাহী মহানগরীতে প্রায় ৫ হাজার কোটি টাকার উন্নয়ন করা সম্ভব হবে।
আগামীতে রাজশাহী মহানগরীর উন্নয়ন নিয়ে মেয়র লিটন আরো বলেন, পদ্মা নদীরধারে বিশাল চর রয়েছে। সেখানে ঘিরে রিভারসিটি গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। রিভার সিটি হলে সেখানে বিদেশী পর্যটক আসবে। আগামীতে রাজশাহীকে পর্যটন নগরী হিসেবে গড়ে তোলা হবে।
রাসিক মেয়র বলেন, রাজশাহীতে কৃষি বিশ^বিদ্যালয় করতে চাই। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কৃষি অনুষদ আছে। সেখানে কৃষি বিশ^বিদ্যালয় গড়ে তুলতে সকল সুযোগ সুবিধা আছে। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে নির্বাচনের পরেই এটির বিষয়ে প্রস্তাবনা পেশ করবো।
শিল্পায়ন ও কর্মসংস্থানের বিষয়ে রাসিক মেয়র বলেন, এবার লক্ষ্য রাজশাহীতে শিল্পায়ন ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা। রাজশাহীতে নৌবন্দর স্থাপন ও নৌরুট চালুর প্রচেষ্টা অব্যাহত রয়েছে। প্রথম পর্যায়ে ভারতের মুর্শিদাবাদের ধূলিয়ান থেকে গোড়াগাড়ীর সুলতানগঞ্জ পর্যন্ত নৌরুট চালু হবে। এরপর রাজশাহী হয়ে আরিচা হয়ে ঢাকা পর্যন্ত নৌরুট চালু করতে চাই। এটি চালু হলে ব্যবসা-বাণিজ্য ও অথনীতি গতিশীল হবে। এছাড়া রাজশাহী থেকে কলকাতা পর্যন্ত সরাসরি ট্রেন, বাস চালু করা হবে। বিসিক-২ উন্নয়ন কাজ চলমান রয়েছে। প্লট বরাদ্দ দেয়া হচ্ছে। নারী উদ্যোক্তাদের এখানে অগ্রাধিকার দেয়া হবে। শহরের আয়তন বৃদ্ধির কার্যক্রম অব্যাহত রয়েছে।
রাজশাহী সিটির আয়তন বৃদ্ধি প্রসঙ্গে রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন জানান, রাজশাহী সিটি এলাকা ৯৬ বর্গ কিলোমিটার থেকে বাড়িয়ে প্রায় ৩৫০ বর্গ কিলোমিটার থেকে ৪০০ বর্গ কিলোমিটার করতে চাই। সম্প্রসারিত এলাকার কৃষি জমি নষ্ট না করে প্রশস্ত ড্রেন, রাস্তাসহ নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে চাই।


প্রকাশিত: মে ১৫, ২০২৩ | সময়: ৫:৩৭ পূর্বাহ্ণ | সুমন শেখ