সর্বশেষ সংবাদ :

এশিয়া কাপের চারটি ম্যাচ নিজেদের দেশে চায় পাকিস্তান

স্পোর্টস ডেস্ক: এশিয়া কাপ আয়োজনের বিষয়ে আরও নমনীয় প্রস্তাব দিয়েছে পাকিস্তান। তাদের পূর্বের প্রস্তাবিত হাইব্রিড সিস্টেমে আরেকদফা পরিবর্তন এনেছে। পাকিস্তান চায়, অন্তত চারটি ম্যাচ তাদের দেশে অনুষ্ঠিত হোক। ফাইনালসহ বাকি ৯টি ম্যাচ অনুষ্ঠিত হোক অন্য কোনো নিরপেক্ষা ভেন্যুতে। সেটা হতে পারে আরব আমিরাত।
পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান নাজম শেঠি বিবিসির সঙ্গে এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন। সেখানে তিনি এখনও আশা প্রকাশ করেছেন যে, এশিয়া কাপ পাকিস্তানেই অনুষ্ঠিত হবে। তবে পাকিস্তানের হাইব্রিড মডেল নিয়ে এরই মধ্যে আপত্তি জানিয়েছে বাংলাদেশ এবং শ্রীলঙ্কা। সবচেয়ে বড় সমস্যা হচ্ছে, ভারতীয় ক্রিকেট দলকে তাদের দেশের সরকারের পক্ষ থেকে পাকিস্তান যাওয়ার অনুমতি দেয়া হবে না। যে কারণে ভারতকে খেলানোর জন্য এই হাইব্রিড মডেলের কথা উপস্থাপন করেছে পাকিস্তান।
নাজম শেঠি একইসঙ্গে যুক্ত করেন, ‘যদি ভারত এখন একটি নিরপেক্ষ ভেন্যু চায় এবং হাইব্রিড মডেল গ্রহণ করে, তা হলে আমরা বিশ্বকাপে একই হাইব্রিড মডেল ব্যবহার করব। পাকিস্তান তার বিশ্বকাপের ম্যাচগুলো অন্য যে কোনও নিরপেক্ষ ভেন্যুতে খেলতে পারে এবং একই ভাবে চ্যাম্পিয়ন্স ট্রফিতেও ভারত এভাবে খেলতে পারে। অর্থাৎ অন্য সব দেশ পাকিস্তানে এসে খেলতে পারে; কিন্তু ভারত খেলতে পারে নিরপেক্ষ ভেন্যুতে। সুতরাং এটি এমন একটি মডেল, যা এই রাজনৈতিক জটিলতার সমাধানের উপায়।’
পিসিবি প্রধান এ সময় একটা সম্ভাবনার কথাও জানিয়ে যান। তিনি বলেন, ‘খুবই সম্ভাবনা রয়েছে যে, বিশ্বকাপের সময় পাকিস্তান ক্রিকেট দলকে আমাদের সরকার ভারত সফরে অনুমতি নাও দিতে পারেন।’ মঙ্গলবার এসিসি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন নাজম শেঠি। এ সময় তিনি সমস্যা সমধানের লক্ষ্যে একটি উপায় উপস্থাপন করেন। যেটাকে বলা হচ্ছে হাইব্রিড মডেল।


প্রকাশিত: মে ১৩, ২০২৩ | সময়: ৫:৪১ পূর্বাহ্ণ | সুমন শেখ