এশিয়া কাপ নিয়ে পিসিবির হাইব্রিড মডেলকে ‘না’ বাংলাদেশ-শ্রীলঙ্কার

স্পোর্টস ডেস্ক: ঘরের মাঠে এশিয়া কাপ আয়োজনের জন্য মরিয়া হয়ে উঠেছে পাকিস্তান। এ নিয়ে একটি ‘হাইব্রিড’ পরিকল্পনাও পেশ করেছে তারা। যে পরিকল্পনার আলোকে এশিয়া কাপের সব ম্যাচ পাকিস্তানেই অনুষ্ঠিত হবে, শুধু ভারতেরগুলো ছাড়া। ভারতের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে নিরপেক্ষ কোনো ভেন্যু তথা আরব আমিরাতে।
পাকিস্তান ক্রিকেট বোর্ড প্রধান নাজত শেঠির এই ‘হাইব্রিড’ পরিকল্পনাকে নাকচ করে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এবং ক্রিকেট শ্রীলঙ্কা (এসএলসি)। যদিও পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্মকর্তারা ক্রিকইনফোর কাছে দাবি করেছে যে, তারা বিসিবি এবং এসএলসিকে ইমেইল করেছে। যার জবাবে এই দুই দেশ থেকে নাকি তাদেরকে বলা হয়েছে, পাকিস্তানে গিয়ে খেলতে তাদের কোনো সমস্যা নেই।
দুই দেশের মধ্যে রাজনৈতিক অসহিষ্ণু বৈরিতার কারণে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) তাদের ক্রিকেট দলকে পাকিস্তান গিয়ে খেলার অনুমতি দেবে না। এ কারণেই পিসিবি চেয়ারম্যান বিকল্প ‘হাইব্রিড’ প্রস্তাব নিয়ে হাজির হয়েছিলেন। যাতে, সাপও মরে লাঠিও না ভাঙে। কিন্তু এই প্রস্তাবেও কাউকে পাশে পাচ্ছে না পিসিবি। ভারত তো রাজিই হচ্ছে না। এবার তাদের সঙ্গে পিসিবির প্রস্তাবকে ‘না’ করে দিলো বাংলাদেশ এবং শ্রীলঙ্কাও।
ভারত, বাংলাদেশ এবং শ্রীলঙ্কার ‘না’ করে দেয়ার কারণে এশিয়া কাপ আয়োজন জটিল পরিস্থিতির মুখোমুখি দাঁড়িয়ে গেলো। পাকিস্তানে যে এশিয়া কাপ অনুষ্ঠিত হচ্ছে না, এটা এখন প্রায় নিশ্চিত। তবে কোন দেশে অনুষ্ঠিত হবে, তা নিশ্চিত করা যায়নি। যদিও পাকিস্তান ক্রিকেট বোর্ড এখন হুমকি দিচ্ছে এশিয়া কাপ বয়কট করার।
পাকিস্তানের পরিবর্তে এশিয়া কাপ কী তাহলে আরব আমিরাতে নাকি শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে? নিশ্চিত করা হয়নি কিছুই। তবে এসিসির নানা পক্ষ থেকে ইঙ্গিত আসছে, পাকিস্তানের পরিবর্তে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে পারে আসরটি। আর এতেই এসিসির ওপর ক্ষুব্ধ এখন পিসিবি।
যদিও ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ড জানিয়ে দিয়েছে, লজিস্টিক্যাল সমস্যার কারণে তারা পাকিস্তানের সঙ্গে দ্বিতীয় কোনো দেশে আসা-যাওয়া করে টুর্নামেন্টে অংশ নিতে পারবে না। বিশ্বকাপের মাত্র একমাস আগে এভাবে ভ্রমণ করে খেলতে হলে দলের ক্রিকেটারদের ওপরও চাপ পড়বে। আবার ওই একই সময় আরব আমিরাতে থাকবে প্রচন্ড গরম এবং অত্যধিক তাপমাত্রা। এর মধ্যে ক্রিকেটারদের নিয়ে যাওয়া যাবে না।
শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সেক্রেটারি জেনারেল মোহন ডি সিলভা বলে দিয়েছেন, ‘আমরা লিখিতভাবে এসিসিকে জানিয়েছি যে, আমরা পিসিবির প্রস্তাবিত হাইব্রিড মডেলের বিপক্ষে। তবে, আমরা এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাইনি। বছরের ওই সময়টায় আরব আমিরাতে থাকে প্রচন্ড গরম।’


প্রকাশিত: মে ১১, ২০২৩ | সময়: ৫:২০ পূর্বাহ্ণ | সুমন শেখ