চারঘাটে পুকুর খনন বন্ধে অভিযান, খননকারীর জেল-জরিমানা

মিজানুর রহমান, চারঘাট: জাতীয় ও স্থানীয় পত্রিকায় বিভিন্ন শিরোনামে সংবাদ প্রকাশের পর নড়েচড়ে বসেছে স্থানীয় প্রশাসন। রোববার দুপুরের দিকে উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে উপজেলার পাগলপাড়া এলাকায় অবৈধ পুকুর খননকারীকে ধরতে চলে ভ্রাস্যমাণ আদালতের অভিযান। এসময় পুকুর খননকারীকে আটক করে জেল এবং ভেকু মেশিনের মালিককে নগদ অর্থদন্ড করা হয়েছে।
‘চারঘাটে থামছে না অবৈধ পুকুর খনন’ শিরোনামে দৈনিক সানশাইন সহ কয়েকটি পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। এই সংবাদ প্রকাশের পর রোববার বিকেলের দিকে পুলিশের চারঘাট-বাঘার সার্কেল সিনিয়র সহকারী পুলিশ সুপার প্রনব কুমারকে সঙ্গে নিয়ে অবৈধ পুকুর খননকারীদের ধরতে চলে উপজেলা নির্বাহী অফিসারের ভ্রাম্যমাণ আদালতের অভিযান।
এসময় উপজেলার ভায়ালক্ষ্মীপুর ইউনিয়নের পাগলপাড়া এলাকার আজিজুর রহমানের ছেলে রবিউল ইসলাম ওই এলাকায় আমের বাগান কেটে অবৈধ ভাবে পুকুর খনন করায় রবিউল ইসলাম ও ভেকু মেশিন মালিককে আটক করা হয়। এসময় পুকুর খননকারী রবিউল ইসলামকে ১ মাসের কারাদন্ড এবং ভেকু মেশিন মালিককে নগদ ৫০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়।
দীর্ঘদিন ধরে চারঘাটের বিভিন্ন এলাকায় আমের বাগান, বড়উ বাগানসহ বিভিন্ন ফসলী জমিতে চলছে অবৈধ পুকুর খনন। এতে দিনে দিনে চারঘাটে আবাদী জমি কমে যাচ্ছে। বর্ষা মৌসুমে জ্বলাবদ্ধতা দেখা দিয়ে ফসলের ব্যপক ক্ষতি হচ্ছে। এতে চরম ভাবে বেকায়দায় পড়েছেন কৃষকরা।
এ খবর জানতে পেরে গত ৩ এপ্রিল চারঘাটের একটি অনুষ্ঠান শেষ করে অবৈধ পুকুর খনন করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে কঠোর ব্যবস্থা গ্রহনের নির্দেশনা দেন চারঘাট-বাঘার সাংসদ পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এরপর প্রশাসনকে ফাকি দিতে কৌশল পরিবর্তন করে রাতের আধারে চলছিল অবৈধ ভাবে পুকুর খনন। তারই ধারাবাহিকতায় রোববার ভ্রাম্যমাণ আদালতের অভিযানে একজন পুকুর খননকারীকে জেল এবং ভেঁকু মেশিন মালিকককে আর্থিক দন্ড প্রদান করা হয়েছে।


প্রকাশিত: মে ৯, ২০২৩ | সময়: ৪:৪১ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর