বদলগাছীতে গ্রামীণ সড়ক নির্মাণে অনিয়মের অভিযোগ

বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি:

নওগাঁর বদলগাছীতে গ্রামীণ সড়ক নির্মাণে অনিয়মের অভিযোগ উঠেছে সংশ্লিষ্ট উপজেলা প্রকৌশলী ও ঠিকাদারের বিরুদ্ধে। রাস্তার ঠিকাদারের কাজটি করছেন উপজেলার কোলা ইউনিয়নের চেয়ারম্যান শাহিনুর ইসলাম স্বপন। এলাকাবাসীরা বার বার অভিযোগ করার পরও কোন পদক্ষেপ নেননি উপজেলা প্রকৌশলী।

 

 

 

উপজেলা প্রকৌশল অফিস সূত্রে জানা যায়, ২০২২-২৩ অর্থবছরে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ থেকে উপজেলার বালুভরা ইউনিয়নের শশীরমোড় থেকে চকগোপাল বাঁধ পর্যন্ত ২ হাজার ৬৫০ মিটার সড়ক নির্মাণ হচ্ছে। যার নির্মাণ বরাদ্দ ধরা হয়েছে এক কোটি ৫৫ লাখ ২১ হাজার ৬৫১ টাকা।

 

 

এলাকাবাসী সূত্রে জানা যায়, বেশ কিছুদিন থেকে অল্প সংখ্যক শ্রমিক দিয়ে ঢিলেঢালা ভাবে রাস্তার কাজ করা হচ্ছিল। বর্তমানে ঈদুল ফিতরের সরকারি ছুটি হয়েছে। ছুটির সময়ে তড়িঘড়ি করে কাজটি শেষ করা হচ্ছে। গত দু’দিন থেকে বেশ দ্রুত গতিতে কাজ করছেন শ্রমিকরা। উপজেলা প্রকৌশল অফিসের কোন রকম তদারকি ছাড়াই এসব কাজ চলছে। প্রায় আড়াই কিলোমিটারের অধিক এ সড়কটিতে অধিকাংশই তিন নম্বর ইটের খোয়া দিয়ে কার্পেটিং এর কাজ করা হচ্ছে। রাস্তার দুই পাশের এজিং-এ ও দুই নম্বর এবং পুরনো ইট দেওয়া হয়েছে। ইতিপূর্বে রাস্তার কাজের অনিয়মের বিষয়ে উপজেলা প্রকৌশলীকে বারবার অভিযোগ করলেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ এলাকাবাসীর।

 

 

 

স্থানীয় আরচা গ্রামের দোকানি আব্দুল মজিদ বলেন, রাস্তার কাজ মোটেই মানসম্মত হচ্ছে না। আমরা বাঁধা দিয়েছিলাম তারপরও ঠিকাদার এসে আমাদের এই মোড়ের কিছু অংশে ভাল ইট দিয়েছে। কিন্তু পুরো রাস্তাটা তিন নম্বর ইট দিয়ে কাজ করা হচ্ছে। আমরা বার বার অভিযোগ দিয়েও কোন কাজ হচ্ছে না।

 

 

স্থানীয় অটোচালক সোহেল রানা বলেন, রাস্তার যতটুকু কাজ করা হয়েছে দেখছি তার অধিকাংশ তিন নম্বর ইট। তিন নম্বর ইট দিয়ে কাজ করায় রাস্তা ভাল হবে না।

 

 

 

রাস্তা নির্মাণের ঠিকাদার বদলগাছীর কোলা ইউনিয়নের চেয়ারম্যান শাহিনুর ইসলাম স্বপন বলেন, কিছু তিন নম্বর ইট থাকলেও অধিকাংশ এক নম্বর ইট দেওয়া আছে। এজিং-এ ও কিছু পুরনো ইট আছে। এলাকাবাসীর অভিযোগের বিষয়ে তিনি বলেন, রাস্তা পাথর দিয়ে তৈরি করে দিলেও এলাকাবাসীর অভিযোগ থাকবে।

 

 

এ বিষয়ে বদলগাছী উপজেলা (এলজিইডি) প্রকৌশলী মো. মোখলেছুর রহমান তার বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করে বলেন, তিন নম্বর ইট দিয়ে কাজ শুরু হলে সেটা বন্ধ করে দেওয়া হয়েছিল। এখন কাজ ভাল হচ্ছে। কাজ এখন ফিনিশিং (শেষ) হচ্ছে। এলাকাবাসীর অভিযোগটি সঠিক নয়।

 

সানশাইন / শামি


প্রকাশিত: মে ২, ২০২৩ | সময়: ৯:৩৪ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর