সর্বশেষ সংবাদ :

কঠিন সময়েও দারিদ্র্যের হার কমার সুখবর

সানশাইন ডেস্ক: কোভিড মহামারীর পর ইউক্রেইন যুদ্ধের প্রভাবে বৈশ্বিক মন্দার মধ্যেও বাংলাদেশে দারিদ্র্যের হার কমার খবর দিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো- বিবিএস।
বুধবার পরিসংখ্যান ব্যুরো প্রকাশিত ‘খানা আয় ও ব্যয় জরিপ ২০২২’ প্রতিবেদনে দেখানো হয়েছে, বর্তমানে দেশে দারিদ্র্যের হার আরো কমে ১৮ দশমিক ৭ শতাংশ হয়েছে। ২০১৬ সালের জরিপে এই হার ছিল ২৪ দশমিক ৩ শতাংশ। ২০২০ সালে বিবিএস এর প্রাক্কলনে দারিদ্র্যের হার ২০ দশমিক ৫ শতাংশে নেমে এসেছিল।
নতুন জরিপে দেশে অতি দারিদ্র্যের হারও কমেছে অনেকটা। বিবিএস বলছে, দেশে এখন অতি দারিদ্র্যের হার ৫ দশমিক ৬ শতাংশ। ২০১৬ সালের জরিপে এই হার ছিল ১২ দশমিক ৯ শতাংশ। বিবিএস এর ২০২০ সালের প্রাক্কলনে অতি দারিদ্র্যের হার ১০ দশমিক ৫ শতাংশ দেখানো হয়েছিল।
বুধবার রাজধানীর আগারগাঁওয়ের পরিসংখ্যান ভবনের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে জরিপের তথ্য প্রকাশ করেন প্রকল্প পরিচালক মহিউদ্দিন আহমেদ। পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এবং প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলমও উপস্থিত ছিলেন অনুষ্ঠানে। এবারের খানা আয় ও ব্যয় জরিপে সারা দেশে ১৪ হাজার ৪০০ পরিবারের তথ্য সংগ্রহ করা হয়। ২০২২ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বছরব্যাপী এই তথ্য সংগ্রহের কাজ চলে।


প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২৩ | সময়: ৫:৩৬ পূর্বাহ্ণ | সুমন শেখ